বন্ধ হয়ে যাচ্ছে জনপ্রিয় অ্যাপ ‘টিকটক’?

Life24 Desk   -  

অনেকেরেই মাথায় হাত পড়তে পারে। বন্ধ হয়ে যাচ্ছে জনপ্রিয় অ্যাপ টিকটক? আদালতের রায়ে বন্ধ হওয়ার পথে এই জনপ্রিয় অ্যাপ। জনপ্রিয় সিনেমার ডায়লগ থেকে সিনেমার গান  ক্যামেরার সামনে কয়েক সেকেন্ডের ভঙ্গিমার মাধ্যমে সেই গান বা ডায়লগই পারফর্ম করছেন আম জনতা। মুহূর্তে তা ভাইরাল হয়ে যাচ্ছে।

জনপ্রিয় চিনা অ্যাপ এবার বাতিল করার নির্দেশ দিল মাদ্রাজ হাইকোর্ট।তথ্য বলছে, এই মুহর্তে ভারতে প্রতি মাসে গড়ে পাঁচ কোটি ৫০ লক্ষ মানুষ ‘টিকটক’ অ্যাপ ব্যবহার করে ভিডিয়ো শেয়ার করেন। বুধবার এই অ্যাপের বিরুদ্ধে দায়ের হওয়া মামলার শুনানি হয় মাদ্রাজ হাইকোর্টের মাদুরাই বেঞ্চে। আদালতের পর্যবেক্ষণ, এই অ্যাপ ব্যাবহার করে শিশুরা বিভিন্ন ভয়ঙ্কর ভিডিয়ো তৈরি করছে। কখনও কখনও তা যৌন ইঙ্গিতও বহন করছে। উত্সাহ দিচ্ছে পর্নোগ্রাফিকেও!

তথ্য বলছে, এই মুহর্তে ভারতে প্রতি মাসে গড়ে পাঁচ কোটি ৫০ লক্ষ মানুষ ‘টিকটক’ অ্যাপ ব্যবহার করে ভিডিয়ো শেয়ার করেন। বুধবার এই অ্যাপের বিরুদ্ধে দায়ের হওয়া মামলার শুনানি হয় মাদ্রাজ হাইকোর্টের মাদুরাই বেঞ্চে। আদালতের পর্যবেক্ষণ, এই অ্যাপ ব্যাবহার করে শিশুরা বিভিন্ন ভয়ঙ্কর ভিডিয়ো তৈরি করছে। কখনও কখনও তা যৌন ইঙ্গিতও বহন করছে। উত্সাহ দিচ্ছে পর্নোগ্রাফিকেও!

এই অ্যাপের বিরুদ্ধে মামলা দায়ের করেন মাদুরাইয়ের বাসিন্দা পেশায় আইনজীবী তথা সমাজকর্মী মুথু কুমার। সামাজিক অবক্ষয়, শিশু নির্যাতন, আত্মহত্যার মতো ঘটনা বেড়ে যাওয়ার কারণ দেখিয়ে আদালতের কাছে এই অ্যাপ বন্ধের আর্জি জানিয়েছেন তিনি। সেই মর্মে এই অ্যাপ বন্ধের বিষয়ে আগামী ১৬ এপ্রিলের মধ্যে কেন্দ্রীয় সরকারকে বক্তব্য জানানোর নির্দেশ দিয়েছে আদালত।

উল্লেখ্য, কয়েক মাস আগে তামিলনাড়ু বিধানসভায় এআইএডিএমকে-র বিধায়ক থামিমাম আনসারি সামাজিক অবক্ষয়ের কারণ দেখিয়ে ‘টিকটক’ অ্যাপ বন্ধ করে দেওয়ার পক্ষে সওয়াল করেছিলেন। ২০১৯-এ বেজিংয়ের একটি কোম্পানি এই অ্যাপ বাজারে নিয়ে আসে। তার পর থেকেই এটি চূড়ান্ত জনপ্রিয় হয়।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।