২০০০ বাদুড় নিয়ে সংসার শান্তাবেনের

Life24 Desk   -  

ঘরের চার দেওয়ালজুড়ে ঘাঁটি গেড়ে থাকা প্রায় চার হাজার বাদুড়ের সঙ্গে মহানন্দে ও নিশ্চিন্তে দিন কাটাচেছন এক বৃদ্ধা। এই মহিলা রাজপুর গ্রামের বাসিন্দা। তাঁর নাম শান্তাবেনে প্রজাপতি এবং বয়স ৭৪ বছর। গ্রামবাসীরা তাঁকে চামচিকেওয়ালা ঠাকুমা নামেই ডাকেন। জানা গেছে, বৃদ্ধার এই রকম অদ্ভুত বাদুড় বা চামচিকেপ্রীতির কথা জেনে ২০১৫ সালে তাঁকে নিয়ে তথ্যচিত্র তৈরি করেছেন দিল্লির এক বাসিন্দা। শান্তাবেন মাউস টেলড জাতির ব্যাটদের সঙ্গে বসবাস করছেন ১৯৯৪ সাল থেকে।

শান্তাবেন প্রজাপতি এ-সম্পর্কে বলেছেন, এত বছর বাদুড়দের সঙ্গে বাস করছেন যে তারা তাঁর পরিবারের অংশ হয়ে গেছে। বাড়ির ভিতর ছেড়ে বারান্দায় রান্না, থাকা ও ঘুমানোর ব্যবস্থা করার পর থেকে তাদের সংখ্যা বৃদ্ধি হয়েছে। বাড়ির ভিতরে খুব বেশি আসবাবপত্রও নেই। মৃত্যুর আগে পর্যন্ত তিনি প্রাণীগুলিকে সরাতে রাজি নন বলে জানিয়েছেন গ্রামের সরপঞ্চ। তিনি বলেছেন, গ্রামের অনেক বাসিন্দা শান্তাবেনের বাড়িতে এই প্রাণীগুলির উত্পাত বন্ধ করার চেষ্টা করেছেন। কিন্তু তিনি এজন্য তীব্র বিরোধিতা করেছেন।

জানা গেছে, শানন্তাবেনের ছোট বাড়ির একতলা ও দোতলায় একটি করে ঘর। প্রতিটি ঘরের চার দেওয়ালে বাদুড়গুলোর কলোনি। স্বভাবমতো সারাদিন ঘুমানোর পরে সূর্য ডুবলেই খাদ্যের সন্ধানে বাড়ি ছেড়ে উড়ে যায় বাদুড়গুলো। রাতভর খাওয়াদাওয়া সেরে ভোরবেলা তারা ফিরে আসে। শান্তাবেন বলেন, প্রাণীগুলোর ইচেছ হলে নিজেরাই এই বাড়ি ছেড়ে যাবে। এদিকে এই প্রাণীগুলি বাস করার ফলে সারা বাড়িতে দুর্গন্ধে বসবাস করা কঠিন হযে পড়লে নিম আর কর্পূর দিয়ে তৈরি ধূপ জ্বালিয়ে রাখেন শান্তাবেন। এখন ২৪ ঘণ্টাই অবশ্য ধূপ জ্বালিয়ে রাখতে হয় তাঁকে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।