৬৯ কোটি টাকা দেখলেন, সত্যি তো!

Life24 Desk   -  
বিভিন্ন শিল্পপতিদের বিভিন্ন রকমের গল্প রয়েছে। কারোর ছেলেবেলা কেমন কেটেছিল, কে কত কষ্ট করে ব্যবসা দাঁড় করিয়েছে। অনেক রকম গল্প রয়েছে। সেরকমই একটি জীবনের কাহিনী শোনালেন নাইজিরিয়ার শিল্পপতি আলিকো ডাঙ্গোটে।
তিনি যে ধনী হয়ে গিয়েছেন তা সবিশ্বাসই করতে পারছিলেন না একদিন। আমার টাকা! সত্যিই আমার টাকা তো? এই ধন্দ নিয়েই একদিন ব্যাঙ্কে গিয়ে নিজের প্রায় ৬৯ কোটি ২৩ লক্ষ টাকা তুলে নিয়ে বাড়ি চলে এসেছিলেন। শুধু এটুকু নিজেকে বিশ্বাস করানোর জন্য, ওগুলো কাগজে লেখা সংখ্যা নয় মাত্র।
নাইজিরিয়ার শিল্পপতি আলিকো ডাঙ্গোটে বর্তামানে আফ্রিকার সব চেয়ে ধনী ব্যক্তি। শনিবার আইভরি উপকূলে অনুষ্ঠিত একটি সাক্ষাৎকার-অনুষ্ঠানে নিজের এমনই গল্প শোনালেন আলিকো। সে দিন ব্যাঙ্ক থেকে তুলে আনা টাকাগুলো বারবার করে ছুঁয়ে দেখেছেন। বিশ্বাস করার চেষ্টা করেছেন, এগুলো তাঁরই। পরের দিন ভোর হতেই আবার ব্যাঙ্কে গিয়ে জমা করে এসেছিলেন। সিমেন্ট থেকে ময়দা, অনেক কিছুই তৈরি হয় আলিকোর কারখানায়। বললেন, ‘‘তরুণ বয়সে কোটির অঙ্কগুলো খুব জরুরি মনে হয়। তার পরে সংখ্যার মানেটা ক্রমশ কমতে থাকে।’’
আর তিন দিন পরে ৬২-তে পা দেবেন এই ধনকুবের। আলিকো মনে করেন, আফ্রিকার সব চেয়ে উন্নত দু’টি ক্ষেত্র হল চাষবাস ও প্রযুক্তি। আফ্রিকার তরুণ উদ্যোগপতিদের উদ্দেশে আলিকোর বার্তা— ‘‘হঠাৎ আসা সাফল্যের প্লাবনে ভেসে যাবেন না।’’ উত্থান-পতন আসবেই। তার মধ্যেও স্থির থাকার বার্তাই দিয়েছেন তিনি। এরই মধ্যে তাঁর আফসোস, শুল্ক ও প্রশাসনিক সমস্যার জন্য অনেক ক্ষেত্রেই অসুবিধার মুখে পড়ছেন আফ্রিকার ব্যবসায়ীরা।
Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।