ভালো বন্ধু হতে পারে প্রাক্তন প্রেমিকও, কীভাবে জেনেনিন

Life24 Desk   -  

জীবন বড় বিচিত্র। কে বলতে পারে আজ যার সঙ্গে আপনার প্রেমের সম্পর্কের ইতি টানলেন হয়ত কাল সেই হয়ে উঠল আপনার খুব ভালো বন্ধু। হতেই পারে প্রাক্তন প্রেমিকের সঙ্গে পরবর্তীকালে স্বাভাবিক বন্ধুত্বের সম্পর্ক গড়ে ওঠল। তবে যেহেতু আপনাদের মধ্যে আগে প্রেমের সম্পর্ক ছিল, তাই সতর্ক না হলে বন্ধুত্বের সম্পর্কেও নানা ঝুট ঝামেলা এসে পড়তে পারে। তাই প্রাক্তনের সঙ্গে বন্ধুত্বের বাঁধনে জড়ানোর আগে মাথায় রাখুন অত্যন্ত জরুরি দশটি বিষয়।

: প্রাক্তনের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক শুরু করার আগে নিজেকে যথেষ্ট সময় দিন। যতদিন আপনার মনে আগের প্রেমের সম্পর্কের স্মৃতি জ্যান্ত থাকবে, ততদিন প্রাক্তনের সঙ্গে আপনার নিছক বন্ধুত্বের সম্পর্ক হওয়া সম্ভব নয়। মনের মধ্যে পুরোনো প্রেমের যাবতীয় স্মৃতি, সেন্টিমেন্ট শেষ না হয়ে যাওয়া পর্যন্ত প্রাক্তনকে জীবনে আবার ঢুকতে না দেওয়াই বুদ্ধিমানের কাজ।

: প্রাক্তনের সঙ্গে নতুন করে বন্ধুত্বের সম্পর্ক শুরু করার পরেও কখনও দু’জনে একসঙ্গে সময় কাটাবেন না। অন্তত প্রথমদিকে তো নয়ই। সবসময় অন্যান্য বন্ধুদের সঙ্গে দল বেঁধে থাকুন।

: একসঙ্গে সময় কাটানোর সময় কখনও পুরোনো দিনের প্রেমের স্মৃতি খুঁড়ে বের করতে যাবেন না। অতীত ভুলে গিয়ে বর্তমানে মন দিন।

: কোনওরকম ফ্লার্টিং, খুনসুটিতে জড়াবেন না। নিজে করবেন না, উনি করতে চাইলেও প্রশ্রয় দেবেন না।

: আপনার সঙ্গে বন্ধুত্বের সম্পর্কে থাকাকালীন প্রাক্তনের নতুন কোনও প্রেম হতে পারে। এ ব্যাপারে কোনওরকম মন্তব্য করা থেকে বিরত থাকুন।

: পুরোনো ঝগড়ার প্রসঙ্গ তুলে আফশোস করবেন না। যা ঘটার ঘটে গেছে। এ নিয়ে আলোচনা করা মানেই সময় নষ্ট। প্রাক্তন এ ব্যাপারে কিছু বলতে চাইলেও শুনবেন না।

: মাঝরাত্তিরে বা অন্য কোনও অসময়ে প্রাক্তনের সঙ্গে কোনও মেসেজ চালাচালি বা ফোন করার মধ্যে যাবেন না। মাত্রা ছাড়ানোটা কখনওই কাজের কথা নয়, অন্তত এ ক্ষেত্রে তো নয়ই!

: আপনার নিজের কোনও নতুন সম্পর্ক হলে সে ব্যাপারেও প্রাক্তনের কোনও মতামত চাইবেন না।

: প্রাক্তনের সঙ্গে যতই সুস্থ বন্ধুত্বের সম্পর্ক গড়ে উঠুক, কখনও তাঁর উপর মানসিকভাবে নির্ভরশীল হয়ে পড়বেন না। যতটা সম্ভব হালকা থাকুন।

১০: নিজের কাছে সৎ থাকুন। যদি বোঝেন মনের মধ্যে প্রাক্তনের জন্য নতুন করে অনুভূতি দানা বাঁধছে, তা হলে খানিকটা জোর করেই তা সরাতে হবে। দরকারে কিছুদিনের জন্য দূরত্ব বজায় রাখুন।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।