এই টিপসগুলো জেনে রাখুন, নতুন অফিসে অ্যাডজাস্ট করতে সুবিধা হবে

Life24 Desk   -  

নতুন করে অফিসে জয়েন করলে বা চাকরি বদল করে নতুন অফিসে গেলে স্বাভাবিক ভাবেই নতুন অফিসে অ্যাডজাস্ট করতে অসুবিধে হয়। কেমন হবে অফিস? কেমন হবেন সহকর্মীরা? কাজের চাপই-বা কতটা থাকবে? এমন অনেক প্রশ্ন মনের মধ্যে জেগে ওঠে। তবে চিন্তা করবেন না। কয়েকটি সাধারণ টিপস জানা থাকলেই দেখবেন আর কোনও অসুবিধে হচ্ছে না। অনায়াসেই নতুন অফিসে মানিয়ে নিতে পারবেন আর হয়ে উঠতে পারবেন প্রিয় সহকর্মীও।

নতুন অফিসে জয়েন করার পরই আপনার প্রথম কাজ হবে কাজের জন্য নিজেকে প্রস্তুত করে নেওয়া। বসের কাছ থেকে কাজ ঠিকঠাক বুঝে নিন। পুরনো ফাইল বা কাগজপত্র থাকলে ঘেঁটে দেখে নিন কীভাবে কাজ করা হচেছ। এই ক্ষেত্রে কিছু অসুবিধা হলে পাশের কোনও সহকর্মীর সাহায্য নিতে পারেন। মনে রাখবেন, নতুন অফিসে  সব জানি ভাবনা একেবারে চলে না। আর জিজ্ঞেস করলে আপনি ছোট হয়ে যাবেন না। এছাড়া, পাশের সহকর্মীর কাজেও টুকটাক সাহায্য করতে পারেন। এতে নতুন অনেক কিছু শিখতে পারবেন।

প্রথম দিকে অফিসে তেমন কাজের চাপ থাকে না। তাই বাড়তি সময়টুকু কাজে লাগান। অফিস ঘুরে দেখুন। ডিপার্টমেন্টের কর্মীদের সঙ্গে সৌজন্যমূলক আলাপ সেরে নিন, যদি তাঁরা ফ্রি থাকেন। কাজের মাঝে কখনওই আলাপ করতে গিয়ে কাউকে বিরক্ত করবেন না। আলাপ হওয়ার পর অফিসে ঢোকার সময় তাঁদের দেখে একটি মিষ্টি হাসি উপহার দিন। কাজের ফাঁকে কথা বলুন, তবে খুব ব্যক্তিগত ব্যাপার নিয়ে নয়। রাজনীতি, সিনেমা, সোসাইটির ভালো-খারাপ, ফ্যাশন ইত্যাদি বিভিন্ন বিষয়ে চর্চা করুন। তবে অফিস-পলিটিক্স নিয়ে একদম মাথা ঘামাবেন না। সুকৌশলে এড়িয়ে চলুন বিষয়টি। চেষ্টা করুন তাঁদের সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলার। মনে রাখবেন, যে আপনার সামনে অন্যের নামে নিন্দা করতে পারে, সে অন্যের কাছে গিয়েও আপনার নামে কটূ কথা বলতেও পিছপা হবে না। তাই কারও অতিরিক্ত ক্লোজ হবেন না। সবার সঙ্গে সমানভাবে মিশবেন।

এছাড়া, কাজের ব্যাপারে সাহায্য চান এবং প্রয়োজনে তাঁদেরও সাহায্য করুন। পাশাপাশি, অফিসের চারপাশে কী ঘটছে সেটাও বুঝে নেওয়ার চেষ্টা করুন। প্রথম প্রথম কিছুদিন বেশি কথা না বলে অন্যদের কথা মন দিয়ে শুনুন। সহকর্মীদের কথাবার্তা, আচার-আচরণ, বডি ল্যাঙ্গুয়েজ থেকে তাঁদের ব্যক্তিত্ব সম্পর্কে একটা ধারণা হবে। অফিসের হাল-হকিকতও আঁচ করতে পারবেন। নতুন অফিসে জয়েন করার পর নির্দিষ্ট সময়ের খানিকটা আগেই অফিসে আসার চেষ্টা করুন। আর যথাসম্ভব তাড়াতাড়ি কাজ শিখে নিন। প্রথমদিকে কাজ করতে গিয়ে ভুলভ্রান্তি হতেই পারে। পাশাপাশি, সহকর্মীরা যতটা দক্ষতা সহকারে কাজ করছেন, ততটা আপনি না-ও করতে পারেন। তবে মন খারাপ করার কিছু নেই। নিজের উপর বিশ্বাস রাখুন। কাজে ভুল হলে ক্ষমা চেয়ে নিন। প্রয়োজনে বসের কাছে যান। আলোচনা করুন।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।