দক্ষিণ দিনাজপুরে আঙুর ও মুসুম্বি চাষের উদ্যোগ প্রশাসনের

Life24 Desk   -  

চাষের দিক থেকে আরও একধাপ এগোতে চাইছে দক্ষিণ দিনাজপুর। এই দুই জেলায় আঙুর ও মুসুম্বি চাষ শুরু করতে চাইছে জেলা প্রশাসন। এই জেলার আবহাওয়া মূলত নাতিশীতোষ্ণ। এই আবহাওয়ায় আঙুর ও মোসাম্বি চাষ বেশ ভালোই হয়। এই সুযোগকে কাজে লাগিয়ে কৃষকদের আর্থিক উন্নতির কথা চিন্তা-ভাবনা করছে প্রশাসন। প্রসঙ্গত, এই দুই ফল চাষের জন্য প্রাথমিকভাবে যা কিছু প্রয়োজন তা প্রশাসনের পক্ষ থেকেই দেওয়া হবে বলে জানানো হয়েছে।

পুরুলিয়া জেলায় এই ধরনের আবহাওয়ার কারণে সেখানে সুস্বাদু আঙুর ও মুসুম্বি চাষ হচ্ছে। দক্ষিণ দিনাজপুরের চাষিরা বর্তমানে ধান চাষ করেন। এর পাশাপাশি অন্য কিছু করার কথা ভাবছেন। আর সেই কারণেই এই দুই ফল চাষের ক্ষেত্রে তারা আগ্রহী হয়েছে। চাষিরা যাতে সুষ্ঠভাবে চাষ করতে পারে তার জন্য ইতিমধ্যে পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়ে গিয়েছে। বেশ কিছু জায়গায় সাফল্যও মিলেছে। প্রধানত যেসমস্ত জায়গায় লাল অম্লযুক্ত মাটি রয়েছে সেই সমস্ত জায়গায় আঙুর ও মুসুম্বি চাষ করা সম্ভব বলে জানিয়েছে প্রশাসন। বিশেষজ্ঞরা মনে করেছেন এই জেলায় আঙুর ও মুসুম্বি চাষ হলে চাষিদের তো সুবিধা হবেই, সঙ্গে জেলার অর্থনৈতিক পরিমণ্ডল অনেকটাই বদলে যাবে।

প্রসঙ্গত, এর আগে জেলা প্রশাসনের উদ্যোগে ভাড়িলাতে কাজু চাষ শুরু হলেও নানা কারণে সেই চাষ প্রায় বন্ধ হওয়ার মুখে। তবে এই দুই ফল চাষ শুরু হলে তা বন্ধ না করার অঙ্গীকার নিয়েছে প্রশাসন। তাদের এই উদ্যোগে বেশ খুশি দক্ষিণ দিনাজপুরের চাষিরা। তারাও চায় ধান চাষের পাশাপাশি আঙুর ও মুসুম্বি চাষ করে লাভবান হতে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।