শীতকালের সবজি গরমে চাষ করলে বেশি লাভ

Life24 Desk   -  

ফুলকপি, বাঁধাকপি মূলত শীতকালের সবজি হলেও কৃষি বিশেষজ্ঞদের মতে, গ্রীষ্মকালে এই সবজি চাষ করে চাষিরা বেশি লাভ করতে পারেন। তবে সেক্ষেত্রে নির্দিষ্ট কিছু নিয়ম মেনে চাষ করলে তবেই চাষিরা আশানুরূপ ফল পাবেন। অধিকাংশ চাষি শীতকালে এই দু-ধরনের কপি চাষ করে থাকেন। এর ফলে ফলনের পরিমাণ বেশি হয়ে যায়। তাই বাজারে তেমন দাম পান না চাষিরা। তবে চাষিরা যদি গরমকালে শীতকালের এই সবজি বিক্রি করেন তাহলে দ্বিগুণ দাম পেতে পারেন। সেই জন্য জুন মাসেই এই ধরনের সবজি চাষ শুরু করতে হবে। প্রথমে বীজ শোধন করতে এক লিটার জলে ৫ গ্রাম ট্রাইকোডারমা ভিরিডি ৩০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। বীজতলা তৈরির দুই থেকে তিন সপ্তাহ ঢেকে রেখে মাটি শোধন করতে হবে। তারপরে বীজ বপন করতে হবে।

বীজতলার মাটি একদম ঝুরঝুরে হওয়া প্রয়োজন। সাধারণত ২ ফুট চওড়া, আট থেকে দশ ইঞ্চি উঁচু করে বীজতলা তৈরি করতে হবে। বীজ বপনের এক সপ্তাহ আগে মাটিতে গোবর সার অথবা কেঁচো সার এবং ট্রাইকোডারমা ভিরিডি ভালোভাবে মিশিয়ে দিলে ভালো ফলন পাওয়া যাবে। চারা রোপণের পর একবার সেচ করতে হবে। কন্দ তৈরি হতে শুরু করলে অবশ্যই নিয়ম করে সেচ দিতে হবে।

কপি চাষের সবচেয়ে বড় শত্রু হল, চারার ধসা রোগ। এই রোগ হলে অঙ্কুর অবস্থাতেই চারা মরে যায়। এই রোগের আক্রমণের হাত থেকে মুক্তি পেতে প্রতি লিটার জলে এক গ্রাম কার্বেনডাজিম গুলে চারা এবং বীজতলার মাটিতে ভালোভাবে স্প্রে করতে হবে। এই ফসলে কাটুই পোকা, মাড়ক প্রভতির আক্রমণ দেখা যায়। এক লিটার জলে দুই মিলি ফিপ্রোনিল মিশিয়ে স্প্রে করলে এই ধরনের পোকার হাত থেকে ফসলকে রক্ষা করা যায়। আর কাটুই পোকার আক্রমণ থেকে ফসলকে রক্ষা করতে প্রতি লিটার জলে পাঁচ মিলিলিটার ক্লোরোপাইরিফস গুলে স্প্রে করলে ভালো ফল পাওয়া যাবে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।