তেজপাতা চাষ করুন কম খরচে

Life24 Desk   -  

মশলার উপকরণ হিসাবে তেজপাতা বেশ গুরুত্বপূর্ণ। তেজপাতা চাষে খরচ কম হয় আর এই চাষ বেশ লাভজনকও বটে। তাছাড়া তেজপাতা চাষে ঝুঁকিও অনেক কম। প্রধানত উত্তর-পূর্ব ভারতে তেজপাতা চাষ ভালো হলেও উত্তর দিনাজপুরের বিভিন্ন এলাকায় বাগিচা করে বাণিজ্যিকভাবে এই চাষ শুরু হয়েছে।

সাধারণত সমুদ্রপৃষ্ঠ থেকে ১০০০ মিটার উচ্চতা, গড় বার্ষিক বৃষ্টিপাত ২০০-২৫০ সেন্টিমিটার এবং ১৫ থেকে ৩০ ডিগ্রি তাপমাত্রা ও জলনিকাশি ব্যবস্থাযুক্ত বেলেমাটি তেজপাতা চাষের জন্য উপযুক্ত। কাটিং ও গুটিকলম পদ্ধতিতে এই গাছের চারা তৈরি করা হয়। চারাগুলি এক বছরের হলে মূল জমিতে তিন মিটার ছাড়া বসাতে হবে। তেজপাতা চাষের জন্য এক বিঘা জমিতে ৫০টির মতো চারা লাগাতে হবে। তবে মনে রাখতে হবে চারা বসানোর প্রায় এক মাস আগে থেকে গর্ত করে তাতে পাতা পচা, কিংবা গোবর দিয়ে ভর্তি করে রাখতে হবে। চারা বসানোর চার-পাঁচ বছর পর থেকেই গাছের ডাল কেটে পাতা সংগ্রহ করা যাবে।

সাধারণত অক্টোবর থেকে মার্চ কিংবা ডিসেম্বর থেকে মার্চ মাসে পাতা সংগ্রহ করা হয়। একটা গাছ থেকে মোটামুটি ১০০ কেজির কাছাকাছি শুকনো পাতা পাওয়া যায়।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।