মোদীর রাজ্যে বিমানবন্দর করবে অনিলের সংস্থা, কংগ্রেসের মতে নয়া স্ক্যাম

Life24 Desk   -  

রাফালে নিয়ে যখন বিরোধীদের কটাক্ষের মুখে অনিল আম্বানি তখন গুজরাতে বিমানবন্দর বানানোর বরাত পেল তার সংস্থা রিলায়েন্স। রাফাল বিতর্কে কোণঠাসা তিনি। অন্যদিকে, এরিকসন মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশ রয়েছে, এক মাসের মধ্যে দিতে হবে সাড়ে চারশো কোটি টাকা জরিমানা।

এই অবস্থায় মোদীর রাজ্য গুজরাতে একটি বিমানবন্দর নির্মাণে ৬৪৮ কোটি টাকার বরাত পেল অনিল আম্বানির সংস্থা। একটি প্রেস বিবৃতি দিয়ে এই ঘোষণা করেছে রিলায়েন্স ইনফ্রাস্ট্রাকচার।

গুজরাতের রাজকোটের কাছে হিসারে আমদাবাদ-রাজকোট হাইওয়ের ধারে তৈরি হচ্ছে নতুন একটি বিমানবন্দর। আমেদাবাদের উপর চাপ কমাতেই নয়া এই বিমানবন্দর তৈরির পরিকল্পনা করা হয়। সেই বন্দরের পরিকাঠামো সংক্রান্ত একাধিক কাজের জন্য টেন্ডার ডাকা হয়। দরপত্র জমা দেয় লার্সেন অ্যান্ড টুব্রো, এফকন, দিলীপ বিল্ডকন, গায়ত্রী প্রজেক্টস-এর মতো সংস্থা। কিন্তু সবাইকে টেক্কা দিয়ে এই দরপত্র জিতে নেয় অনিল অম্বানির সংস্থা রিলায়েন্স ইনফ্রাস্ট্রাকচার।

কংগ্রেসের কিছু নেতা-মন্ত্রী প্রশ্ন তুলতে শুরু করেছেন, রিলায়েন্সকে মোদি এত পছন্দ করছেন, নিশ্চয়ই এর মধ্যে আর্থিক লেনদেনের সম্পর্ক রয়েছে। যদিও সংস্থা সূত্রে খবর, ন’টি সংস্থার মধ্যে সবচেয়ে কম দরপত্র দেওয়া এবং সবচেয়ে বেশি ‘টেকনিক্যাল স্কোর’ ৯২.২ করায় বরাত পেয়েছে অনিলের সংস্থা। বিমানবন্দরের রানওয়ে, ট্যাক্সি বে, দমকল কেন্দ্র-সহ বিভিন্ন কাজের পরিকল্পনা ও নির্মাণ কাজ করবে রিলায়েন্স ইনফ্রাস্ট্রাকচার। ৩০ মাস অর্থাৎ আড়াই বছরের মধ্যে এই কাজ শেষ করতে হবে।

৩৬টি রাফাল যুদ্ধবিমান কিনতে ফ্রান্সের সংস্থা দাসো অ্যাভিয়েশনের সঙ্গে চুক্তি করেছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক। এই চুক্তির অফসেট পার্টনার অনিল অম্বানীর সংস্থা রিলায়েন্স অ্যাভিয়েশন। কিন্তু কংগ্রেস-সহ বিরোধীদের অভিযোগ, রিলায়েন্সকে ৩০ হাজার কোটি টাকা পাইয়ে দিতেই এই চুক্তি করা হয়েছে। আবার আদালতের নির্দেশের পরেও পাওনা না মেটানোয় আদালত অবমাননার মামলা দায়ের করে এরিকসন। সেই মামলায় চার সপ্তাহের মধ্যে পাওনা মেটানোর নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এই পরিস্থিতির মধ্যেই মোদীর রাজ্যে বন্দর তৈরির বরাত পেল।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।