অনলাইন শপিং নিরাপদ থাকবে, যদি আপনি সতর্ক থাকেন

Life24 Desk   -  

ঘরে বসেই নিজের পছন্দের পণ্য কেনার সুযোগ থাকায় দিনে দিনে কেনাকাটার মাধ্যম হিসাবে ব্যাপক জনপ্রিয হযে উঠেছে অনলাইন শপিং। দেশে অনলাইন শপিংযে অসংখ্য পোর্টাল রযেছে। পোর্টালে প্রবেশ করে ঘরে বসেই নিজেদের পছন্দ মত পাঞ্জাবি, শাড়ি, সালোযার-কামিজ, শার্ট, টি-শার্ট হোটেল, সিনেমার টিকিট, মহিলাদের পোশাক এবং আনুষঙ্গিক জিনিস, এককথায আলপিন টু এলিফ্যান্ট সবই কেনাকাটা করা যায। সমযও বাঁচে আর বাড়িতে বসে নিজের পছন্দের জিনিস হাতে পাওযা যায়। এই কারণে তরুণ-তরুণী এবং হাউসওয়াইফদের মধ্যে অনলাইন শপিংযে প্রবণতাটা ক্রমশই বেড়ে চলেছে।

অনলাইন শপিং কোম্পানিগুলো বেশ ভালোই ব্যবসা করছে আর গ্রাহকেরাও খুশি সুবিধাজনক এবং নিরাপদে দাম পরিশোধ করে পছন্দের জিনিসটি পেযে যাচ্ছে বলে।

যানজট আর কর্মব্যস্ততায মার্কেটে গিযে কেনাকাটা করা যেন এখন অনেকের কাছেই দুঃসাধ্য ব্যাপার। এই সুযোগকে কাজে লাগিযে গত কযে বছরেই ভারতে বেশ জনপ্রিয হযে উঠেছে ই-কমার্স। তাছাড়া প্রধানমন্ত্রীর ৫০০ ও ১০০০ টাকা বাতিলের ঘোষণার পর অনলাইন শপিংযে বিক্রি প্রায় ৪০ শতাংশ বেড়েছে।

খুশি মনে অনলাইন শপিং করছেন, তবে সাবধান। অনলাইনে কেনাকাটা ও ট্রানজকশনে যে কোনও সময আপনিও হতে পারেন প্রতারণার শিকার। প্রযুক্তিনির্ভর এই সমযে যখন মানুষ কেনাকাটাসহ সবকিছুতেই কার্ডের উপর নির্ভরশীল, হ্যাকাররাও মানুষের অর্থ ও গোপনীয তথ্য হাতাতে সারাক্ষণ অনলাইনে ওত পেতে থাকে বলে আপনারও সচেতন হওযা প্রয়োজন। অনলাইনে নিরাপদ থাকতে এখানে তুলে ধরা হল প্রয়োজনীয কিছু টিপস।

অনিরাপদ সাইট থেকে কিছু কিনবেন না

হ্যাকারদের বহুল ব্যবহৃত একটি কৌশল হচ্ছে চেনাজানা কোনও বড় কোম্পানির নামে নকল ওযেসাইট সাজিযে সেখান থেকে পণ্য কিনতে মানুষকে উদ্বুদ্ধ করা। তাই যে কোনও ওযেসাইট থেকে যখন-তখন কেনাকাটা করা উচিত নয। অনলাইন শপিংযে আগে যাচাই করে নিন এটিই উল্লিখিত কোম্পানির সাইট কি না? নিশ্চিত হওযার আগে পর‌্যন্ত কখনওই কোথাও পেমেন্ট সংক্রান্ত ফর্ম পূরণ করবেন না।

ফ্রি বা পাবলিক ওযাইফাই থেকে কোনও অর্ডার করবেন না

ফ্রি বা পাবলিক ওযাইফাইগুলো শুধু যে অনিরাপদ তাই না, বরং ডেকে আনতে পারে হুমকিও। তাই, এসব থেকে ইন্টারনেটে সংযুক্ত হযে অনলাইনে শপিং অর্ডার করা ঠিক না। শুধু তাই নয, এ ধরনের সংযোগ ব্যবহার করে কোথাও ক্রেডিট কার্ড তথ্য বা অন্য কোনও গোপনীয তথ্যও শেযার করা উচিত না।

প্রাইভেসি সেটিংস যাচাই

ডিভাইসের ডিফল্ট ব্রাউজার থেকে ইন্টারনেট ব্যবহার করলেও এর প্রাইভেসি সেটিংস দেখে নেওযা উচিত। আপনি এখান থেকে ক্ষতিকর সাইট ব্লক, কুকি চালু বা বন্ধ ও আপনার লোকেশন যেন শেযার না করা হয– ইত্যাদি ঠিক করে নিতে পারেন।

ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল চালু

অনেকেই পিসি বা ল্যাপটপে ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল তথা অ্যাডমিনিস্ট্রেটিভ কোনও কিছু পরিবর্তন করা হলে তার সতর্কতা দেখানো বন্ধ করে রাখে। এটা ক্ষতির কারণ হতে পারে যে কোনও সময। ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল চালু থাকলে নিজে থেকে পিসিতে কোনও প্রোগ্রাম ইনস্টল হতে চাইলে বা দূর থেকে কেউ আপনার ডিভাইস নিযন্ত্রণ করতে চাইলে আপনি তা জানতে পারবেন।

অপরিচিতের মেইলে অ্যাটাচমেন্ট?

অপরিচিত কারও আইডি থেকে আসা মেইলের অ্যাটাচমেন্ট ফাইল খুলে দেখার কথা ভাবছেন? ভুলেও না। হ্যাকারদের সবচেযে বড় অস্ত্র মেইল অ্যাটাচমেন্ট। সাবধান। সব খোযাবেন, টেরও পাবেন না। এছাড়াও পরিচিত মানুষের নামে মেইল এলেও খোলার আগে একবার সেন্ডারের নামে মাউস নিযে দেখুন ইমেইল ঠিকানাটাও একই ব্যক্তির কি না।

ফাযারওযাল– নিরাপত্তার ফার্স্ট স্টেপ

অনলাইন থ্রেট মোকাবিলায কার‌্যকর উপায ফাযারওযাল চালু রাখা। আপনি চাইলে উইন্ডোজের নিজস্ব ফাযারওযাল বা অন্য কোনও ফাযারওযালও ব্যবহার করতে পারেন।

অ্যান্টিভাইরাসের কোনও বিকল্প নেই

আপনার যদি একটি পিসি বা মোবাইল থেকে থাকে, আর তা দিযে আপনি ইন্টারনেট ব্যবহার করে থাকেন, তবে আপনার জন্য অ্যান্টিভাইরাসের কোনও বিকল্প নেই। বাজারে বিভিন্ন নামের ও দামের অ্যান্টিভাইরাস পাওযা গেলেও সবগুলোর কার‌্যকারিতা এক রকমের নয। তাই দেখে-শুনে নিজের প্রযোজন বুঝে যাচাই করে আপনার উপযোগী অ্যান্টিভাইরাস ব্যবহার করুন। তবে, শুধু অ্যান্টিভাইরাস ইনস্টল করাই নয, নিযমিত আপডেট বা অটো-আপডেট চালু করে রাখতে হবে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।