চোরাশিকারিকে হাতেনাতে শাস্তি দিল পশুরাই

Life24 Desk   -  
চোরাশিকারীদের নিয়ে অতিষ্ঠ বন দফতর। কিছুতেই হাতেনাতে ধরা পড়ছে না। অনেকটা জঙ্গল বুকের মতো। বনের পশুরাই ঠিক করল চোরহাশিকারীদের শিক্ষা দেবে।সেই মতো পরিকল্পনা করে শিক্ষাও দিল তাঁরা।
গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্কে ঢুকেছিল পাঁচ চোরাশিকারী। তাঁদের মধ্যে চারজন ফিরতে পারলেও বন্য প্রাণীর আক্রমণে প্রাণ হারিয়েছেন এক জন। গণ্ডার শিকার করতে গিয়ে ওই চোরাশিকারিকে পড়তে হয় হাতির আক্রমণের মুখে। হাতির পায়ে পিষ্ট হয়ে প্রাণ যায় তার। পরে তাকে খেয়ে নিজেদের ভুরিভোজ সারে একদল সিংহ।
ওই চোরাশিকারির সহযোগীরা ভুক্তভোগীর পরিবারকে জানিয়েছে, হাতির কবলে পড়ে নিহত হয়েছে সে। এই ঘটনা ক্রুগার ন্যাশনাল পার্ক কর্তৃপক্ষকে জানায় মৃত চোরাশিকারির পরিবার। এরপর একটি অনুসন্ধান দল নিহত চোরাশিকারির দেহাবশেষ খুঁজতে গিয়ে তাঁর খুলি এবং ট্রাউজার্স বাদে অন্য কোনও কিছু পায়নি।
এই ঘটনায় পার্কের ম্যানেজিং একজিকিউটিভ গ্লেন ফিলিপস মৃত চোরাশিকারির পরিবারের সদস্যদের প্রতি সহমর্মিতা জানিয়ে বলেছেন, ‘‘ক্রুগার ন্যাশনাল পার্কে অবৈধভাবে বা পায়ে হেঁটে প্রবেশ করা একেবারেই বুদ্ধিমানের কাজ নয়। এর ফলে অনেক বিপদ ঘটতে পারে এবং এই মৃত্যু সেটাই প্রমাণ করে।’’
পার্কের তরফে এক বিবৃতিতে বলা হয়, চারজন অভিযুক্ত শিকারীকে গ্রেফতার করা হয়েছে এবং তাঁদের আদালতে হাজির করা হবে। পার্ক কর্তৃপক্ষ ওই পশুপাচারকারীর মৃত্যু ও অভিযানে থাকা অভিযুক্তদের বিষয়ে তদন্ত শুরু করেছে। ক্রুগার ন্যাশনাল পার্কে অনেকদিন ধরেই চোরাশিকার সংক্রান্ত সমস্যা রয়েছে।দক্ষিণ আফ্রিকা হল আফ্রিকা মহাদেশে গণ্ডারের সবথেকে বড় আবাসস্থল। আফ্রিকার ২৫ হাজার গণ্ডারের মধ্যে শুধু এখানেই রয়েছে ২০ হাজার। বিশ্বের গণ্ডারের সংখ্যার প্রায় ৮০ শতাংশ রয়েছে এখানে।
Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।