ছোট ব্যবসায়ী ও ফ্রিলান্সারদের জন্য সুবিধাজনক এপিজের বিজনেস সেন্টার

Life24 Desk   -  

বেশ কয়েক বছর ধরে সেলফ এমপ্লয়িদের সংখ্যা বাড়ছে। আর স্বাধীন পেশাদার বা নতুন ব্যবসায়ীর কাছে চ্যালেঞ্জ হয়ে ওঠে ওয়ার্ক স্পেস। এঁদের মধ্যে খুব কমজনই যথেষ্ট পরিমাণ পুঁজি নিয়ে কাজ শুরু করার সুযোগ পেয়ে থাকেন। তাই একটা সম্পূর্ণ অফিস স্পেস ভাড়া করে কাজ শুরু করা অত্যন্ত চ্যালেঞ্জিং হয়ে দাঁড়ায় তাঁদের কাছে। এমন তরুণ উদ্যোগপতি এবং ফ্রিলান্সারদের জন্যেই ২০০০ সালে একটি বিজনেস সেন্টার তৈরি করে এপিজে। সল্টলেকে অবস্থিত এই এপিজে বিজনেস সেন্টার (এবিসি)-এর ১০ শতাংশ থেকে ১৫ শতাংশ কো-ওয়র্কিং স্পেস রয়েছে যেগুলি একাধিক ছোট কোম্পানির মালিকেরা নির্দিষ্ট সময়ের জন্য ভাড়া নিতে পারেন।

কলকাতার যে কোনও অঞ্চলে যে কোনও প্রাইভেট কমার্শিয়াল স্পেস ভাড়া না করে এই ধরনের বিজনেস সেন্টারে কো-ওয়র্কিং স্পেস নেওয়ার সুবিধা অনেক বেশি। প্রাইভেট কমার্শিয়াল স্পেস ভাড়া করে অফিসের উপযোগী পরিকাঠামো তৈরি করতে যে বিপুল পরিমাণ খরচ হয়, তা প্রাথমিক ইনভেস্টমেন্টের খরচ প্রচুর বাড়িয়ে দেয়। অন্যদিকে কো-ওয়র্কিং স্পেসগুলি যে সেন্টারে থাকে, তা প্রথম থেকেই সম্পূর্ণ অত্যাধুনিক পরিকাঠামো-সম্বলিত। যা ছোট ব্যবসায়ী এবং স্বাধীন পেশাদারদের জন্য অনেক বেশি সুবিধাজনক।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।