কেন বিশেষ গুরুত্বপূর্ণ এবছরের মহাশিবরাত্রি জেনেনিন

Life24 Desk   -  

প্রতি মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীতে ওই মাসের শিবরাত্রি পালন করা হয়, কিন্তু ফাল্গুন মাসের কৃষ্ণ চতুর্দশীতে পড়া শিবরাত্রিকে মহাশিবরাত্রি হিসাবে পালন করা হয়। মনে করা হয়, এই বিশেষ দিনে শিব ও পার্বতীর বিয়ে হয়েছিল।

এ বছরে আগামী ৪-ঠা মার্চ সোমবার মহাশিবরাত্রি। আবার সোমবারে ভগবান শিবের পুজোর বিশেষ দিনও। এই দিন আবার অনেকে সোমেশ্বর ব্রত রাখেন। সোমেশ্বরের শব্দের দুটি অর্থ আছে। প্রথম অর্থটি হল, চাঁদ এবং দ্বিতীয় অর্থটি হল, দেব। শিবপুরাণ মতে প্রতি সোমবার ভগবান শিবের পুজোর বিশেষ মাহাত্ম্য রয়েছে। অনেকেই মনে করেন এই দিন পুজো করলে ভক্তের জন্ম-কুণ্ডলী থেকে সব ধরনের দোষ-ত্রুটি কেটে যায়। মহাশিবরাত্রিতে মন্দিরে মন্দিরে বিশাল ভক্ত সমাগম হয়। কিছু মন্দিরে আবার বিশেষ ভক্তিমূলক গানেরও অনুষ্ঠান করা হয় থাকে।

মহাশিবরাত্রির শুভ সময়- ৪ মার্চ বিকেল ৪:২৮ মিনিট থেকে ৫-ই মার্চ সন্ধ্যে ৭:৭ মিনিট পর্যন্ত।

কীভাবে শিবের পুজোর প্রস্তুতি নেবেন?

পুজোর নিয়ম অনুযায়ী, গাওয়া ঘিতে কর্পূর মিশিয়ে মহামৃত্যুঞ্জয় মন্ত্র পড়ে ১০৮ বার আহুতি দিতে হয়। এই দিন রুদ্রাক্ষের মালা ধারণ করাও শুভ মনে করা হয়। মহাশিবরাত্রির দিন কাঁচা দুধে গঙ্গা জল মিশিয়ে তা শিবলিঙ্গে ঢালতে হবে। তারপর ধূপ ও প্রদীপ জ্বালিয়ে চন্দন, ফুল ইত্যাদি দিয়ে পুজো করা হয়।

মহাশিবরাত্রির ব্রতে কী খাবেন?

২০১৯-এর মহাশিবরাত্রিতে শিবভক্তরা বিশেষ ব্রত রাখেন। ভক্তরা সারা দিন উপবাসে থাকেন। আবার কিছু ভক্তরা সারাদিন ফল, দুধ ও কিছু ড্রাই ফ্রুটস খান। এছাড়াও অনেকে আলু, সাবুদানা, আলুর সবজি এবং সাবুদানার পকোড়াও খান। এই সব খাবারই ঘি দিয়ে বানানো হয়, তেল ব্যবহার করা হয় না। এবং মশলা বলতেও শুধু জিরে, গোলমরিচ ও লঙ্কা ব্যবহার করেন ভক্তরা। ব্রত চলাকালীন সাধারণ লবণের বদলে সৈন্ধব লবণ ব্যবহৃত হয়। এছাড়া পুজো পার্বণে মিষ্টির ভূমিকা তো অসীমই।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।