বাচ্চা উৎপাদন কারখানাতেও হয়!

Life24 Desk   -  

বর্তমানে আধুনিকতার যুগে অনেকেই সন্তান গ্রহণ করতে চান না। তার বদলে সন্তান দত্তক নেন। অথবা টেস্ট টিউব বেবি জন্মদেন। এসব কথা এখন অনেকেরই জানা। কিন্তু বাচ্চা বাচ্চা তৈরির ফ্যাক্টরির কথা জানেন কি! কিংবা ধরুন জোর করে বাচ্চা উৎপাদন করানোর কথা! অর্থাৎ ধরুণ কোনো নারীকে সন্তান গ্রহণের জন্য জোর করা! আর সেই সন্তান জন্মানোর পর তাকে বিক্রি করে দেওয়া! আজ্ঞে হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এরকমটাই হয়ে আসছে নাইজেরিয়া নামক আফ্রিকা মহাদেশের এই দেশে। যাকে অনেকে বলেন বেবি ফার্মিং। অর্থাৎ হাস-মুরগির ফার্মিংয়ের মতোই এখানে মানুষ অর্থাৎ মেয়েদের জোর করে গর্ভবতী করানো হয়।

আর সেই সন্তান বিক্রি করে দিয়ে মুনাফা লাভ করে বেবি ফার্মিং প্রতিষ্ঠানের মালিক। এরকম একাধিক প্রতিষ্ঠান রয়েছে নাইজেরিয়াতে। আর বহুদিন যাবতই চলে আসছে এই ব্যবসাও। মুলত নাবালিকাদের উপরই এই অত্যাচার করা হয়। তারা কখনও স্বেচ্ছায় রাজি হন অন্তঃসত্ত্বা হতে আবার কিছু ক্ষেত্রে তাদের উপর জোরজুলুমও খাটানো হয়। এভাবে সন্তান ধারণ করা নাবালিকাদের বেবি ফার্মার বলা হয়ে তাকে। তারা সাধারণত ১৩-১৮ বছর বয়সীই হয়। এর চেয়ে বেশি নয়।

টাকার জন্যই এরকম কাজে রাজি হয়ে থাকে তারা। কারণ এসব বেবি ফার্মারদের মধ্যে অধিকাংশই হয় অনাথ আশ্রমের আশ্রিতা নয়তো দুঃস্থ পরিবার থেকে উঠে আসেন। বিক্রি করে দেওয়া সেসব সন্তানদের বা শিশুদের কোনো সন্তানহীন দম্পতিদের কাছে। প্রায় ছয় লক্ষ সাত লক্ষ টাকার লেনদেন হয় তখন। নাইজেরিয়াতে এই ব্যবসা বেড়ে ওঠার আরও একটি সুবিধাজনক কারণ হলো ওখানে এবরশন আইনত দন্ডনীয়। তাই এই সুযোগটিকেই কাজে লাগিয়ে বেবি ফার্মিং সংস্থাগুলো বিভিন্ন প্রলোভন দিয়ে গর্ভধারণ করান বেবি ফার্মারদের।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।