অল্প খরচেই করা যায় বাঁশ চাষ

Life24 Desk   -  

বাঁশ চাষ করতে খরচ যেমন কম হয় তেমন অন্যান্য চাষের মতো এত পরিশ্রমও করতে হয় না। তাই বাঁশ চাষে অনেক চাষিই উত্সাহ দেখাচ্ছেন।

বাঁশ চাষের জন্য জমি তৈরির প্রয়োজন হয় না। কোনও রাসায়নিক সার প্রয়োগ করতে হয় না। শুধু মাঝে মাঝে গোবর সার দিলেই হয়ে যায়। বাঁশ চাষের জন্য এক বিঘা জমিতে মোটামুটি তিন হাজার টাকার মতো খরচ হয়। জমিতে বাঁশের চারা লাগানোর সময় অল্প জল দিতে হয়। এছাড়া নতুন চারা বের হতে যাতে অসুবিধা না হয় তাই বাঁশ গাছের গোড়া পরিষ্কার রাখতে হয়। বাঁশের ঝাড় তৈরি হয়ে গেলে তখন আর জল দেওয়ার প্রয়োজন পড়ে না। বাঁশ লাগানোর মোটামুটি ৪ থেকে ৫ বছর পর থেকে বিক্রি করা যায়। এক বিঘে জমি থেকে বাঁশ বিক্রি করে প্রতি বছর প্রায় ৩০ থেকে ৪০ হাজার টাকা আয় করা যায়। আবার বাঁশ থেকে যে কঞ্চি পাওয়া যায় তা জ্বালানি হিসাবে বিক্রি করেও চাষিরা রোজগার করতে পারেন।

বাঁশ চাষের আর একটা সুবিধা হল, বারবার বাঁশের চারা লাগাতে হয় না। বাঁশ চাষের জন্য সাধারণত জল নিকাশি ব্যবস্থাযুক্ত জমি হলে ভালো হয়। উঁচু জমি বা পুকুরের উঁচু পাড়েও বাঁশ লাগানো যেতে পারে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।