বার্সেলোনার ইতিহাস বদলেছেন মেসি

Life24 Desk   -  

ফুটবল প্রেমীদের মধ্যে মেসির ভক্ত সংখ্যা নেহাত কম নয়। তিনি মাঠে নামলে গোটা স্টেডিয়াম জুড়ে আলোড়ন তৈরি হয়। কিন্তু মেসির ফুটবলার হিসাবে কেরিয়ার শুরু করার গল্পটা বেশ অন্যরকম।

সালটা ২০০০। সেপ্টেম্বর মাস।  ১৩ বছরের একটা ছেলে মনে আশা, স্বপ্ন নিয়ে বাবা হোর্হে মেসির হাত ধরে বার্সেলোনাতে আসে। তার নাম লিওনেল আন্দ্রেস মেসি। ছোটখাটো গড়নের ছেলেটাকে সবাই লিও বলেই ডাকত। সেই ছোট্ট লিও আজ বিশ্বসেরা ফুটবলার হিসাবে নিজের পরিচয় তৈরি করেছেন।

যখন তিনি লা মাসিয়াতে এসেছিলেন, সেই সময় হয়তো তাকে দেখে কেউ ভাবতেই পারেনি যে এই ছেলে একদিন বিশ্বসেরা ফুটবলার হবে। না ভাবাটাই স্বাভাবিক। ছোট্ট, পাতলা গড়ন, দৌঁড়তে গেলেই পরে যাবে মনে হতো। তবে বার্সায় এসে প্রথম থেকেই মেসি ক্লাবের গুড বয় হতে পারেননি। বার্সায় এসে বাবার সঙ্গে উঠে। জেসময় বার্সা কর্তৃপক্ষ এই ব্যাপারে একটু ঢিলেমি করতে থাকেন। জোসেফ ম্যাঙ্গুয়েলা এবং কার্লোস রেকসেজ যারা দুইজন আর্জেন্টিনা থেকে ন্যাপকিনে মেসিকে বার্সার হয়ে খেলার জন্যে চুক্তিবদ্ধ করেছিলেন তারা আসেন। এবং মেসিকে লা মাসিয়া কর্তৃপক্ষ গ্রহণ করে।

মেসির সবথেকে বড় একটা গুন হলো মেসি কোনওদিনও স্বপ্ন দেখা বন্ধ করে নি।

সে সব সময় জিততে চাইতো। উচ্চতায় ছোট হলেও সে সবসময় তার থেকে বড় খেলোয়াড়দের সঙ্গে খেলতো। এবং বড়দেরও কেউই তাকে থামাতে পারতো না।

লা-মাসিয়ায় খেলেই তিনি নজরে আসেন বার্সেলোনার কোচ ফ্র্যাঙ্ক রাইকার্ডের। ১৭ বছর বয়সি একটা খেলোয়াড়কে মূল দলে খেলানোর সাহস দেখান রাইকার্ড। বার্সেলোনার সঙ্গে প্রথম যেদিন মেসি খেলতে যান তার সঙ্গে ছিলেন রোনালদিনহো, ডেকো, স্যামুয়েল এতো সহ আরও নামি দামি ফুটবলার। চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে পোর্তোর সঙ্গে খেলতে যায় বার্সা। ও দ্রাগা বিমানবন্দরে ছোট্ট মেসির হাসিখুশি মুখ ছিল অনেক দামি।

সেই শুরু আর ফিরে তাকাতে হয়নি মেসিকে। অল্প সময়ের মধ্যেই তিনি বার্সার হয়ে জিতে নেন বেশ কয়েকটি ট্রফি। সেই সঙ্গে ব্যক্তিগত পুরস্কারও জিততে শুরু করেন।

তাঁর মতো ফুটবলারকে দেখে গার্দিওলার একটা কথা বলেছিলেন,  ‘আমি মেসিকে সেরা ফুটবলার বানাতে এসেছিলাম; উলটে মেসি আমাকে সেরা কোচ বানিয়ে দিয়েছে।’

পরিশেষে একটা কথা বলতেই হয় যে, মেসি বার্সেলোনার উপযুক্ত প্লেয়ার। বার্সেলোনা মানেই সেখানে মেসির নাম আসবেই।

 

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।