বাথরুমের সৌন্দর্য বাড়াতে এই গাছগুলি উপযোগী

Life24 Desk   -  

যাঁরা গাছ ভালোবাসেন তাঁরা ঘর গাছ দিয়ে সাজাতে বেশি পছন্দ করেন। বেডরুম, ড্রয়িং রুম অথবা লিভিং রুম গাছ দিয়ে সাজানো গেলেও বাথরুম গাছ দিয়ে সাজানো বেশ কষ্টকর। অল্প আলো,উচ্চ আর্দ্রতা এবং উষ্ণ তাপমাত্রা সবকিছু নিয়ে বাথরুমে গাছ লাগানো সম্ভব হয়ে উঠে না। এই সকল কারণে আপনি চাইলেও বাথরুমটাকে গাছ দিয়ে সাজাতে পারেন না। কিন্তু এমন কিছু গাছ আছে যা দিয়ে আপনি বাথরুমও সাজাতে পারেন। যেমন-

অ্যালোভেরা:  নানা ওষধিগুণাবলী গাছ অ্যালোভেরা। একে ‘অমরত্ব উদ্ভিদ’ বলা হয়। এই গাছ জন্মানোর জন্য অল্প আলো এবং অল্প জলের প্রয়োজন হয়। বাথরুমের জানলার কাছে রেখে দিন এই গাছটি।

স্পাইডার প্ল্যান্ট: এই গাছটি আমাদের দেশে পাতাবাহার নামে পরিচিত। এটি ঘর থেকে কার্বো মনোক্সাইড এবং নানা বিষাক্ত পর্দাথ দূর করে দেয়। খুব বেশি আলোর প্রয়োজন নেই। সপ্তাহে এক থেকে দু-বার জল দিতে হয়।

স্নেক প্ল্যান্ট: এটি আরেকটি গাছ যা আপনি খুব সহজে বাথরুমে লাগাতে পারেন। অল্প আলোতে জন্মানো এই গাছটি বাথরুম থেকে বিষাক্ত রাসায়নিক পর্দাথ দূর করে।

বাম্বু ট্রি: অল্প আলো এমনকি অল্প মাটিতে এই গাছ বেশ ভালোভাবে বেঁচে থাকে। একটি পাত্রে কিছু পরিমাণ জল এবং পাথর দিয়ে এই গাছটি লাগান। এই জল দুই তিন সপ্তাহ পর  পরিবর্তন করুন। এটি খুব দ্রুত বৃদ্ধি পায়। তাই এটি কেটে ছোট রাখার প্রয়োজন পড়ে।

অর্কিড: রঙে বেরঙের অর্কিডও আপনি বাথরুমে রাখতে পারেন। এটি বাথরুমের  সৌন্দর্য বৃদ্ধি করে দেয় অনেকখানি। বাথরুমের জানলার পাশে অর্কিড গাছ রাখুন, যেখানে দিয়ে পরোক্ষভাবে আলো আসে।

ফার্ণ: এই গাছটি আর্দ্র পূর্ণ অঞ্চলে বেশি হয়ে থাকে। বাথরুম এমনি আর্দ্রতা পূর্ণ স্থান, যার কারণে খুব সহজে গাছ বেড়ে উঠে। বাথরুমের এক কোণে রেখে দিন গাছটি।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।