কসমেটিক ফিলারে অন্ধত্বের সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়

Life24 Desk   -  

বলিরেখা দূর করতে কসমেটিকস প্রয়োগে সতর্ক না হলে চরম ক্ষতি হয়ে যেতে পারে। কপাল বা তার আশপাশের অংশে ফিলার ইনজেক্ট করা হলে অন্ধ হয়ে যেতে পারে মানুষ। নতুন গবেষণায় এমনই এক ভয়ানক তথ্য পাওয়া গিয়েছে এই।

গবেষকেরা বলছেন, মূলত চোখের আশেপাশের ত্বককে পুনরুজ্জীবিত করে তুলতেই ফিলারের ব্যবহার হয়ে থাকে। কিন্তু এগুলো অপরিবর্তনীয় ক্ষতি করতে সক্ষম।লাইভ সায়েন্সে দেওয়া তথ্যে দ্য ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে এই জাতীয় ফিলারে ফ্যাট, কোলাজেন ও অন্যান্য বিশেষ কসমেটিকস উপাদান বর্তমান। এটি কেবল মুখের মধ্য অংশে ব্যবহার করাই শ্রেয়।

লস অ্যাঞ্জেলসের রোটিনা ভিট্রেয়াস অ্যাসোসিয়েটস্ মেডিকেল গ্রুপের অফথ্যালমোলজিস্ট ও প্রধান গবেষক ডা. মাইকেল কার্ল জানিয়েছেন, চিকিৎসকেরা বেশিরভাগ সময়ই চোখের আশে পাশের বলিরেখা দূর করতে চোখ ও কপালের আশেপাশে এটি ব্যবহার করে থাকেন। এই জাতীয় ফিলারগুলি দূর্ঘটনাবশত রক্তবাহে চলে যেতে পারে এবং চোখের আটারিতে পৌঁছে রক্ত সরবরাহ বন্ধ করে দিতে পারে, যা অবশ্যই অন্ধত্ব ডেকে আনতে সক্ষম।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।