বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ বিমান বসিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল ডিজিসিএ

Life24 Desk   -  

আমেরিকা ছাড়া প্রায় প্রতিটি পশ্চিমী দেশই ম্যাক্স বিমান ওড়ানোর উপরে নিষেধাজ্ঞা জারি করেছে। জার্মানি ও ফ্রান্স-সহ ইউরোপের বেশ কয়েকটি দেশ জানিয়েছে, তাদের আকাশসীমা দিয়েও কোনও ম্যাক্স বিমান যেতে পারবে না। ইথিয়োপিয়া, ইন্দোনেশিয়া, ব্রিটেন, ব্রাজ়িল, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ফ্রান্স, জার্মানি, আর্জেন্টিনার মতো একাধিক দেশ বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স বিমান বসিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। চিন জানিয়েছে, নিরাপত্তা-সংক্রান্ত ছাড়পত্র না পেলে তারাও বিমানটি ওড়াবে না। অন্য দিকে, বোয়িং সংস্থাটির তরফে জানানো হয়েছে, মডেলটির নকসা ও প্রযুক্তি বদলানোর কথা ভাবছে তারা। যাত্রীদের নিরাপত্তার কথা ভেবে এ বার ভারতও সেই পথে হাঁটল।

গত ২৯ অক্টোবর ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের এই ম্যাক্স বিমান ভেঙে পড়ে মারা গিয়েছিলেন ১৮৯ জন। এই রবিবার ইথিওপিয়ান উড়ান সংস্থার ওই ম্যাক্স বিমানই ভেঙে পড়ে মারা গেলেন ১৫৭ জন। বিশ্ব জুড়ে উড়ান সংস্থাগুলির মনে ম্যাক্স নিয়ে সংশয় দেখা দিয়েছে। ম্যাক্সে ঠিক কী ধরনের সমস্যা দেখা দিচ্ছে, তা নিয়ে তদন্তে নেমেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডেরাল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)।

অসামরিক বিমান পরিবহণের নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিএ-র নয়া এই নির্দেশিকায় বলা হয়েছে, বিকেল চারটের মধ্যেই বোয়িং-৭৩৭ ম্যাক্স-৮ সিরিজের সব বিমান বসিয়ে দিতে হবে। বিকেল চারটের পর বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ সিরিজের আর কোনও বিমান ভারতের আকাশে চলাচলের উপরেও নিষেধাজ্ঞা জারি করেছে ডিজিসিএ। এর ফলে যাত্রীদের পরিষেবার উপরেও প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে। অর্থাৎ এই বিমানগুলি হয় ভারতে ফিরিয়ে আনতে হবে, অথবা রক্ষণাবেক্ষণের জন্য পাঠাতে হবে। আমেরিকা ও জাপান বাদ দিয়ে অধিকাংশ দেশই এই বিমান আকাশে ওড়া নিষিদ্ধ ঘোষণা করেছে। কিন্তু নয়া ঘোষণায় তাদের কোনও বিমানও ভারতের আকাশে প্রবেশ করতে পারবে না।

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক জানিয়েছিল, যত দিন না নিরাপত্তার বিষয়টি সুনিশ্চিত করা হচ্ছে, তত দিন বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ বিমান বন্ধ রাখা হবে। অবিলম্বে সব বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান বসিয়ে দিতে হবে।

ভারতে জেট এয়ারওয়েজ এবং স্পাইসজেট— এই দুই সংস্থা ম্যাক্স বিমান চালায়। তাদের তরফে কিছুটা সময় চাওয়া হয়। জেটের রয়েছে ৮টি বিমান, স্পাইসের ১৩টি। জেট আরও ২২৫টি এবং স্পাইসজেট ১৫৫টি ওই বিমান কিনতে বোয়িং-কে বরাত দিয়েছে। ডিজিসিএ-র এই সিদ্ধান্তের ফলে বরাতের বিষয়টি নিয়েও সংশয় দেখা দিল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলছেন, এই অবস্থায় সবাই ম্যাক্স বসিয়ে দিয়ে আগাম বরাতও যদি বাতিল করে, বড়সড় লোকসানের সম্ভাবনা রয়েছে বোয়িং-এর।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।