যেভাবে শুরু হয়েছে বক্সিং ডে টেস্ট

Life24 Desk   -  

ক্রিকেটপ্রেমীদের মধ্যে বক্সিং ডে টেস্ট নিয়ে উতসাহ এবং উদ্দীপনা কোনও অংশে কম নেই। বক্সিং ডে টেস্টের ইতিহাস জানলে মনে হবে সত্যি এই টেস্ট ঘিরে বিশেষ কিছু বিষয় রয়েছে।
বক্সিং ডে টেস্ট ম্যাচ শুরু হয় সাধারণত ক্রিসমাসের একদিন পরে, অর্থাত ২৬ ডিসেম্বর। ১৮৮২ সালে অস্ট্রেলিয়ার ক্লাব দল নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়ার হাত ধরেই প্রথম টেস্ট অনুষ্ঠিত হয়। অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিসি) বড়দিনের পর দিন ঐতিহ্যবাহী এই ক্লাব দুটি মুখোমুখি মাঠে নামে। ১৯৫০ সালে প্রথম আন্তর্জাতিক বক্সিং ডে টেস্ট অনুষ্ঠিত হয় ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে। যদিও সেই সময়কার রীতি অনুযায়ী ৬ দিনের সেই ম্যাচটি শুরু হয়েছিল ২২ ডিসেম্বর থেকে। চলেছিল ২৭ ডিসেম্বর পর্যন্ত। সেই টেস্টের পঞ্চম দিনটিকেই বক্সিং ডে বলা হয়েছিল। প্রথম বক্সিং ডের ওই ম্যাচটি অস্ট্রেলিয়া জিতেছিল ২৮ রানে। এরপর ১৯৮০ সাল থেকে ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত হয় এই টেস্ট। সেই সময় এই টেস্টের নাম দেওয়া হয় বক্সিং ডে টেস্ট। মূলত মেলবোর্ন ক্রিকেট মাঠে অস্ট্রেলিয়ার সঙ্গে অন্য যে কোনও একটি দল নিয়ে আয়োজিত হয় এই ঐতিহাসির টেস্ট ম্যাচটি।
তবে সাধারণ বক্সিং ডে টেস্ট এবং এমসিজি-র মধ্যে পার্থক্য রয়েছে। সাধারণত ‘বক্সিং ডে টেস্ট’ হল এমন একটি টেস্ট যা ডিসেম্বরের ২৬ তারিখ থেকে শুরু হয়। এমসিজি অস্ট্রেলিয়ার একমাত্র ভেন্যু, যা বক্সিং ডে টেস্টের আয়োজন করার ক্ষমতা রাখে। ১৯৮০ সালে মেলবোর্নের এই স্টেডিয়ামটি বক্সিং ডে টেস্ট আয়োজনের স্বত্ত্ব নিয়ে নেয়। তারপর থেকে অস্ট্রেলিয়ার আর কোনও ভেন্যু এই টেস্ট আয়োজন করেনি।
বক্সিং ডে টেস্টের একমাত্র আয়োজক হলেও মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড ১৯৮৪, ১৯৮৮, ১৯৮৯ এবং ১৯৯৪ সালে এই বিশেষ টেস্ট আয়োজনের সাক্ষী হতে পারেনি। তবে ১৯৮৯ সালে তারা একটি বক্সিং ডে ওয়ান ডে ম্যাচের আয়োজন করেছিল। এই ম্যাচে শ্রীলঙ্কা অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হয়েছিল।
ঐতিহাসিক তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত বিশ্বব্যাপী আয়োজিত ৬৮টি বক্সিং ডে টেস্টের মধ্যে এমসিজি একাই আয়োজন করেছে প্রায় ৩৭ টেস্ট।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।