এই মরশুমে বেগুন চাষে করা যেতে পারে নিশ্চিত লাভ

Life24 Desk   -  

এই সময় অন্যান্য সবজির পাশাপাশি বেগুনের বাজার ভালোই থাকে। ফলে এই মরশুমে চাষিরা বেগুনের চাষ করে লাভবান হতে পারেন।

বিশেষজ্ঞদের মতে, এই বেগুন চাষের জন্য চারা রোপণের আগে শোধন করে নেওয়া জরুরি। সিউডোমোনাস ফ্লুরোসেন্স জলীয় দ্রবণে চারার শিকড় ১৫ থেকে ২০ মিনিট ভিজিয়ে নিতে হবে। এর ফলে রোগ আক্রমণের সম্ভাবনা অনেকটাই কমে যায়। গ্রীষ্মকালে পাঁচ থেকে সাতদিন অন্তর সেচ বেগুনের পক্ষে আদর্শ। ভালো ফলন পেতে হলে বেগুনের জমি সবসময় আগাছামুক্ত রাখা আবশ্যক। জমিতে চারা বসানোর দূরত্ব, ফসলের জাত, মাটির প্রকৃতি ও সময়ের উপর নির্ভর করে। তবে সাধারণত ২.৫ ফুট থেকে ৩.৫ বর্গাকারে চারা রোপণ করা যেতে পারে। বিঘা প্রতি ২৫-৩০ কুইন্টাল গোবর সার এবং মূল সার হিসাবে ১০ থেকে ১২ কেজি করে নাইট্রোজেন, ফসফেট ও পটাশ সার ব্যবহার করা যেতে পারে। নিয়ম মেনে চাষ করলে চাষিরা প্রতি বিঘায় গড়ে ৪০ থেকে ৬০ কুইন্টাল ফলন পেতে পারেন। মাথাভাঙা মহকুমা কৃষি আধিকারিকের পক্ষ থেকে জানানো হয়, বেগুন চাষে প্রচুর লাভের সম্ভাবনা রয়েছে। এজন্য জাত নির্বাচন জরুরি। উন্নত জাতের বেগুন হল মাকড়া, নবাবগঞ্জ, বোড়াল, মুক্তকেশি, মুক্তঝুরি, পায়রাটুনি ইত্যাদি।

বিশেজ্ঞরা মনে করছেন, বেগুন চাষ করলে চাষিরা বেশ লাভবান হতে পারে। তবে এর জন্য উপযুক্ত জমি এবং উপযুক্ত সার ব্যবহার করা প্রয়োজন।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।