অন্যদের ভাবনায় ৫জি, বিএসএনএল লড়ছে ৪জি নিয়ে

Life24 Desk   -  

বাকিরা যখন ৫জি নিয়ে ভাবছে তখন ৪জি নিয়েই লড়ে যাচ্ছে বিএসএনএল। এখনও  ৪জি সংযোগ দেওয়ার স্পেকট্রাম মেলেনি বিএসএনএলের। বারবার আর্জি জানানো সত্বেও পাওয়া যায়নি। এই পরিস্থিতিতে বাজারের চাহিদার সঙ্গে যুঝতে বিএসএনএলের কেরল, বিহার, ওড়িশার মতো সার্কল কিছু জায়গায় পুরনো স্পেকট্রাম দিয়েই সীমিত ভাবে তা চালু করেছে।

গ্যাংটক ও শিলিগুড়িতেও কিছু জায়গায় একই ভাবে ৪জি চালু করছে রাষ্ট্রায়ত্ত টেলি সংস্থাটির ওয়েস্ট বেঙ্গল সার্কল। যদিও এভাবে মাত্র কিছু এলাকায় এত দিন পরে ৪জি এনে সংস্থার কতটা লাভ হবে তা নিয়ে উঠছে প্রশ্ন। সীমাবদ্ধতার কথা মানছেন কর্তারাও। তবে তাঁদের যুক্তি, চাহিদার সঙ্গে তাল মেলাতে আর কোনও পথ নেই।

ওই সার্কলের জিএম (ইবি অ্যান্ড মার্কেটিং) এম সি প্রামাণিক জানান, দু’তিন মাসে ৪জি চালু করতে ২৩০টি টাওয়ার বসেছে। তবে পুরনো স্পেকট্রাম দিয়ে ৪জি দিতে সংশ্লিষ্ট এলাকায় ৩জি পরিষেবা বন্ধ হবে। মিলবে ২জি। অন্যদিকে, এ মাসে কলকাতার কিছু অঞ্চলেও পরীক্ষামূলক ভাবে ৪জি আনতে চায় তাদের শাখা ক্যালকাটা টেলিফোন্স। বিএসএনএল সূত্রের খবর স্পেকট্রাম বরাদ্দ না হলেও, রাজ্যের দুই সার্কলের হাতেই ৪জি দেওয়ার যন্ত্রাংশ রয়েছে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।