আপনিও হতে পারেন সফল ব্যবসায়ী

Life24 Desk   -  

পৃথিবীর প্রাচীন পেশা ব্যবসা। এই পেশা শুরু হয় ঠিক কোন যুগে, তা সঠিকভাবে না জানা গেলেও নব্য প্রস্তর যুগে এসে এর বিশাল বিস্তৃতির কথা জানা যায়। কাঠুরিয়া কাঠ কাটেন আর সেটা বিক্রি করেন। এটাই তাঁর ব্যবসা। আগেকার দিনে এমনই ছিল, এখন সেই প্রেক্ষাপট বদলে গেছে। ব্যবসা করার জন্য এখন আর সেই প্রস্তুতকারক হতে হয় না। এখন শুধুমাত্র কিনে এনেও হয়ে যাওয়া যায় ব্যবসায়ী। যদি চাহিদা থাকে, গ্রহণযোগ্যতা থাকে, তবে সমস্যা কী? আপনি হয়তো ভাবছেন এটা আবার কীভাবে? জেনে নিন, কীভাবে করবেন এর শুরুটা।

প্রাচীন কালের সেই নীতি আজ অচল প্রায়। ব্যবসা এখন অনেক বড় গবেষণা ক্ষেত্র। অনেক কোম্পানি বা ব্যবসায়ী আছেন, শুরু করেছেন অনেক উত্সাহে, ব্যবসা চালাতে না পেরে বন্ধ করেছেন অনেক বেশি হতাশা নিয়ে। আবার বিপরীত চিত্রটা হাতের কাছেই, সবচেয়ে ধনী মানুষেরা ব্যবসা করেই বড় হয়েছেন। তাই একজন স্বাভাবিক মানুষ হিসাবে ব্যবসা শিখে নেওয়া অনেক বেশি কার‌্যকারী। আপনাকে জানতে হবে কী করলে আপনি হতে পারেন সফল ব্যবসায়ী।

প্রথাগত ব্যবসা যেমন সুপার মার্কেট  কিংবা ছোটখাটো দোকান, এগুলো ব্যবসার অংশ হলেও মূলত ব্যবসা হল ব্যবহারোপযোগী কোনও কিছু তৈরি করে মানুষের মাঝে তার গ্রহণযোগ্যতা বাড়ানো। কয়েকটি উদাহরণ, পণ্য সামগ্রী– তেল, সাবান, চাল ডাল, মাছ, সবজি। সেবামুলক– হাসপাতাল, ওষুধ, ক্লিনিক, ডাক্তার। ইলেনিক্স– নতুন আবিষ্কার, কল্যাণকর যন্ত্রপাতি, সফটওয়্যার। ক্রিয়েটিভ– ডিজাইন, ডেভেলপমেন্ট।

তবে নিজে থেকেই যখন আপনি বের করে ফেলবেন নতুন কিছু যার চাহিদা বিশ্বব্যাপী, তখনি আপনি হবেন সফল উদ্যোক্তা। অনেকেই সাপের খামার করেও ব্যবসায়ী হতে পেরেছেন। তাই আপনি যদি নিজে কিছু করতে চান তা হওয়া উচিত স্বকীয় আর ভিন্ন ধারায়।

সফল উদ্যোগ আর সঠিক চিন্তা আপনাকে দিতে পারে সাফল্য। আপনি যখন উদ্যোগ নিতে যাবেন তখন নানান লোকে নানান রকম বুদ্ধি দিতে পারে। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়াই হচ্ছে সফল ব্যক্তির প্রধান বৈশিষ্ট্য।

যখন অনুপ্রাণিত হয়ে আপনার মনে হবে কোনও ব্যবসা আপনি করতে পারবেন তখনই সিদ্ধান্ত নিন। দেরি করলে প্রতিযোগিতার বাজারে পিছিয়ে পড়বেন। সিদ্ধান্ত গ্রহণ হচ্ছে এমন এক পর‌্যায় যেখানে আপনি একা, কেউ আপনার পাশে নাও থাকতে পারে। তবে কার‌্যকরী সিদ্ধান্তেই ব্যবসায়ের সফলতা আসে। বিল গেটস হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যয়ন শেষ না করেই ব্যবসায়ে জড়িয়ে যান। এখন তিনিই পৃথিবীর অন্যতম ধনী ব্যক্তি। আপনিও যে একজন সফল ব্যবসায়ী হয়ে উঠবেন না, সেটা কে বলতে পারে?

শেষ কথা হল, ব্যবসা করুন, তবে তা আপনার উন্নতির জন্য অন্য কারও জন্য নয়। সজাগ থাকুন, ফলো করুন সফল ব্যবসায়ীদের।

Spread the love