স্বল্প পুঁজিতেও ব্যবসা করে উন্নতি করা যায়

Life24 Desk   -  

বেশির ভাগ ব্যবসায়ীই তাঁদের ব্যবসা শুরু করেন অল্প পুঁজি নিয়ে। পৃথিবীর বড় বড় প্রতিষ্ঠানগুলোর দিকে তাকালেও আমরা দেখতে পাব বেশির ভাগই শুরু হয়েছিল অল্প পুঁজি নিয়ে। তার মানে এই নয় যে, অল্প পুঁজি নিয়ে ব্যবসা করলেই ব্যবসায় উন্নতিলাভ হবেই। কাজের ধরনের তারতম্যের জন্যই ব্যবসায়ীরা ব্যবসায় উন্নতিলাভ করে। কী সেই কাজের ধরন, যা প্রয়োগ করলে ব্যবসায় উন্নতি করা যায়?

যাঁরা স্বল্প পুঁজি নিয়ে ব্যবসা শুরুর চিন্তা করছেন তাঁরা যদি এই বিষয়গুলো মেনে কাজ চালিয়ে যেতে পারেনস তবে তাঁদের দ্বারা সফল হওয়ার সম্ভাবনা অন্যদের চেয়ে অনেক বেশি হবে।

যেমন ধরুন, অন্যের কথায় প্রভাবিত না হওয়া। অনেকেই খুব সহজে বলে থাকে, তুমি যা করছ তা ঠিকমতো হচ্ছে না বা পারছ না, তোমার অন্য কিছু শুরু করা উচিত। এরকম কথা বলা খুবই সহজ। যদি আপনি এসব কথায় প্রভাবিত হন তাহলে ভাববেন বিষাক্ত কোনও ঔষধ গেলা শুরু করছেন। আপনি যদি এরকম কথায় প্রভাবিত হয়ে থাকেন তবে এখনই এই প্রভাব থেকে বেরিয়ে আসা দরকার। নিজের মতো করে আপনার প্রতিষ্ঠানকে চালিয়ে নিয়ে যাওয়া আপনার উচিত। নিজের কাছে যখন মনে হবে আর চালিয়ে নেওয়া সম্ভব নয়, ঠিক তখনই থামবেন। অন্যের কথায় কখনও আপনার প্রতিষ্ঠানের কাজ বন্ধ করবেন না।

ব্যবসার উন্নতির কারণে নিজেকে মিতব্যয়ী হতে হবে। কাস্টমার নিয়মিত আসা শুরু করার আগে জাঁকজমক অফিস নির্মাণের কোনও প্রয়োজন নেই। যদিও বেশিরভাগ উদ্যোক্তাই এই ভুলটা করে থাকেন। প্রথমেই সুন্দর ও আকর্ষণীয় অফিস দিয়ে কাস্টমারদের আকর্ষণের চেষ্টা করেন অনেকেই। তবে শুরুতেই এটা করতে যাওয়া এক ধরনের বোকামি। একইভাবে প্রথমেই উচ্চ প্রযুক্তির কম্পিউটার বা সফটওয়্যারের কোনও প্রয়োজন নেই। কারণ এর জন্য প্রচুর অর্থের প্রয়োজন যা একজন উদ্যোক্তা হিসাবে আপনার পক্ষে ব্যবস্থা করা কঠিন হয়ে পড়বে।

উত্সাহ ধরে রাখাটা খুব জরুরি। উত্সাহ ধরে রাখা হচ্ছে সবচেয়ে কঠিন কাজ। শুরুর দিকে উত্সাহ ধরে রাখা আরও বেশি কঠিন কাজ। শুরুর কিছুদিনের মধ্যেই বেশির ভাগ মানুষের মধ্যেই হতাশা চলে আসে। ব্যর্থতা মেনে নিতে খুব কষ্ট হয়। সামান্য ব্যর্থ হলেই কাজ বন্ধ করে দেন অনেকেই। এরকম কখনওই করা উচিত হবে না। সাফল্য না আসা পর‌্যন্ত নিজের উত্সাহ উদ্দীপনা ধরে রাখা খুব প্রয়োজন।

আপনার টিমের ব্যাপারে সচেতন থাকুন। মনে রাখবেন, আপনার টিম আপনাকে সাফল্য এনে দিতে পারে আবার ব্যর্থতাও এনে দিতে পারে। একা একা কখনওই কোনও প্রতিষ্ঠান দাঁড় করানো সম্ভব হয় না। যে কোনও সফল উদ্যোক্তার সফলতার রহস্য তাঁর টিমওয়ার্ক। সুতরাং টিমের দিকে প্রত্যেক ব্যবসায়ীর সজাগ দৃষ্টি রাখা দরকার। টিম মেম্বাররা যদি সর্বোচ্চ ত্যাগ করে আপনার জন্য কাজ করেন তবেই আপনি সফল, আর যদি তা না করেন তবে আপনি ব্যর্থ।

এই কয়েকটি পরামর্শ মনে রেখে ব্যবসার কাজ চালিয়ে যান, দেখবেন সাফল্য পাবেনই।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।