ইন্টারনেটের ভরসায় কেরিয়ার গড়া

Life24 Desk   -  

সময়ের সঙ্গে সঙ্গে সবকিছু ইন্টারনেট-নির্ভর হয়ে যাচ্ছে। কেরিয়ারের ক্ষেত্রও তার বাইরে নয়। এখন কেরিয়ারের জন্যও ইন্টারনেটের দ্বারস্থ হতে হয় সবাইকে। চাকরি খোঁজা থেকে শুরু করে পদোন্নতি, নিজের দক্ষতা বৃদ্ধি, নিজেকে প্রকাশ করার সব কাজই এখন অনলাইনেই সম্পন্ন করা যায়। কাজেই অনলাইনের সহযোগিতা এখন আপনার কেরিয়ারের উন্নতিতে অন্যতম প্রধান মাধ্যম। কাজেই ইন্টারনেটকে দূরে ঠেলে না দিয়ে সঠিকভাবে কাজে লাগান। সেটাই হতে পারে আপনার কেরিয়ারের জন্য প্লাস পয়েন্ট।

সচেতন হয়ে উঠেছেন সবাই। এখন কেরিয়ার নিয়ে ভাবনা-চিন্তাটা শুরু হয় অনেক আগে থেকেই। আমাদের দেশের প্রেক্ষিতে চিন্তা করলে একটা সময় পর‌্যন্ত পরিস্থিতিটা ছিল এমন যে আপনি ভালো বা মোটামুটি ভালো কোনও বিষয় নিয়ে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রিটা নিয়ে নিতে পারলেই চাকরির সুযোগ ছিল উন্মুক্ত। অনার্স-মাস্টার্স করা কেউ চাকরি খুঁজে পাচ্ছেন না, এমন চিত্র আজ থেকে বছর কুড়ি আগেও তেমন একটা দেখা যেত না। তবে আমাদের দেশে সময়ের সঙ্গে সঙ্গে কমতে শুরু করেছে চাকরির সুযোগ। তাই ক্রমশ বেড়ে যাচ্ছে বেকার যুবক-যুবতীর সংখ্যা। এখন অনার্স-মাস্টার্স করেও চাকরি পাচ্ছেন না, এমন উদাহরণ অসংখ্য।

এ-কারণে একদিকে যেমন পড়ালেখা করা অবস্থাতেই চাকরি নিয়ে চিন্তা-ভাবনা শুরু হয়েছে, তেমনি কেরিয়ারের ক্ষেত্র কিংবা কেরিয়ার গড়ে তোলার ধাপগুলোতেও এসেছে পরিবর্তন। একটা সময় পর‌্যন্ত চাকরির জন্য ওই দৈনিক সংবাদপত্রের  বিজ্ঞাপনই ছিল ভরসা। এখন কি আর সেই সময় আছে? এখন তো সবার আগে চাকরির খোঁজে মানুষ ঢুঁ মারে অনলাইন জব পোর্টালগুলোতে। শুধু তাই নয়, সোশ্যাল নেটওয়ার্কিংয়েও এই সময়ে আপনি যত বেশি নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত, আপনার কেরিয়ারটি কিন্তু ততই সমৃদ্ধ হওয়ার সম্ভাবনা রয়েছে।

বর্তমানে জব পোর্টালগুলোর মাধ্যমে চাকরির সন্ধান নতুন কোনও বিষয় নয়। তবে সময়ের সঙ্গে সঙ্গে এর পরিমাণ বেড়েই চলেছে। এখনও সরকারি-বেসরকারি অনেক প্রতিষ্ঠানই পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে থাকে নিয়োগের জন্য, তবে বহুজাতিক থেকে শুরু করে স্থানীয় প্রতিষ্ঠানগুলো কিন্তু ঝুঁকে পড়েছে অনলাইন বিজ্ঞাপনের দিকে। এখন বেশিরভাগ প্রতিষ্ঠানেই আবেদন করার জন্য আর হাতে-কলমে লেখা বা প্রিন্ট করা বায়োডাটা-র প্রয়োজন হয় না। বেশিরভাগ প্রতিষ্ঠানই এখন অনলাইন আবেদন সমর্থন করে। প্রতিষ্ঠানগুলোর নিজস্ব অনলাইন আবেদন সিস্টেম না থাকলেও জব পোর্টালগুলোর অনলাইন আবেদন সিস্টেম দিয়েই কাজ চালিয়ে যাচ্ছে। কাজেই ইন্টারনেটের সঙ্গে পরিচিত হয়ে উঠুন, কেরিয়ার গড়া অনেক সহজ হয়ে উঠবে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।