গবাদি পশুর রোগ থেকে সতর্ক থাকতে হবে

Life24 Desk   -  

গৃহপালিত পশুদের ভাইরাসঘটিত ছোঁয়াচে রোগ ক্রমশ ছড়িয়ে পড়ছে। বিশেষ করে গবাদি পশুদের খুরাই রোগ দেখা দিচ্ছে। এই রোগের মূল লক্ষ্মণ হল, জ্বর ও মুখে এবং পায়ের খুরের মাঝখানে ঘা। এই রোগকে সাধারণত খুরাই বা খুরিয়া বলা হয়। এই রোগের জীবাণু ছড়ায় সাধারণত জল, হাওয়া, দূষিত খাবার, খাবারের পাত্র, মল, মূত্র, নালা, দুধের মাধ্যমে। প্রথমে এই ভাইরাস সংক্রমিত প্রাণী থেকে সুস্থ প্রাণীর শরীরে প্রবেশ করে এবং রোগের প্রাদুর্ভাব ঘটায়। শীত ও বর্ষার সময় এই রোগ বেশি হয়। সূত্রের খবর অনুযায়ী, প্রথমভাগে সাড়ে ১৮ হাজার গরুকে খুরাই রোগের প্রতিষেধক টিকা দেওয়া হয়েছে। এই ব্লকের ১২টি পঞ্চায়েত এলাকায় বাড়ি বাড়ি গিয়ে প্রাণিবন্ধুরা এই কাজ করছেন।

পাশাপাশি প্রাণী বিশেষজ্ঞরা জানান, এই রোগের হাত থেকে গবাদি পশুকে বাঁচাতে হলে ফিটকিরি অথবা ১ শতাংশ পটাশিয়াম পারম্যাঙ্গানেট যুক্ত জল দিয়ে ধুয়ে গ্লিসারিন লাগালে অনেক ক্ষেত্রে রোগ সেরে যায়। সোহাগা খই, মধু বা গুড় মিশিয়ে মুখে বা জিভে লাগানো যেতে পারে। পায়ের পাতায় ক্ষত দেখা দিলে নিমপাতা দিয়ে ফোটানো জলে পরিষ্কার করে জীবাণুনাশক ও মাছি নিরোধক মলম দিনে দু লাগানো প্রয়োজন। ব্যাকটেরিয়ার আক্রমণ প্রতিরোধ করতে ৩-৫ দিন অন্তর অ্যান্টিবায়োটিক খাওয়াতে হবে। জ্বর হলে প্রথমে প্যারাসিটামল জাতীয় ওষুধ দিতে হবে। নরম খাবার খাওয়াতে পারলে ভালো হয়। বাছুরের ক্ষেত্রে এই রোগ দেখা দিলে প্রথমে তিন মাস বয়সে বুস্টার ডোজ ৩-৬ মাসের টিকা দিতে হবে। গরু ও মোষের ক্ষেত্রে ৬ মাস অন্তর বছরে দু ছাগল, ভেড়া ও শূকরের ক্ষেত্রেও টিকা দিতে হবে।

এই পদ্ধতি অবলম্বন করলে গৃহপালিত পশুদের খুরাই রোগের হাত থেকে মুক্ত করা সম্ভব হবে বলে মনে করছেন বিশেজ্ঞরা। এর জন্য বাড়ির লোকজনদের সতর্ক থাকার কথাও বলেছেন তাঁরা।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।