জলপাইগুড়ির সার্কিট বেঞ্চ নিয়ে দ্বন্দ্বে কেন্দ্র-রাজ্য

Life24 Desk   -  

জলপাইগুড়ির সার্কিট বেঞ্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করেছে। তবে রাজ্য সরকারকে এব্যাপারে কিছুই জানানো হয়নি। এটি ‘রাজনৈতিক অভিসন্ধিমূলক’ বলে মনে করছে নবান্ন।

২০১৮ সালের ১৭ অগাস্ট এই সার্কিট বেঞ্চের উদ্বোধন করার কথা ছিল।  কলকাতা হাইকোর্ট থেকেও এবিষয়ে সম্মতিনেওয়া হয়। কেন্দ্রীয় আইন মন্ত্রক  জানায়, বেঞ্চের এক্তিয়ারে কোন এলাকা থাকবে, তা নিয়ে রাজ্যের বিজ্ঞপ্তি যথাযথ নয়। এর ফলে আটকে যায় উদ্বোধন।

বিষয়টির তীব্র ‘নিন্দা’ করে কেন্দ্রকে চিঠি পাঠানো হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী মলয় ঘটক। প্রধানমন্ত্রী যে ময়নাগুড়ির মঞ্চ থেকে সার্কিট বেঞ্চের উদ্বোধন করবেন, তা বৃহস্পতিবার শিল্প সম্মেলনের মঞ্চে বসে জানতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রীর দফতর থেকে আসা তাঁর সফরসূচি দেখে বিষয়টি প্রথম জানা যায়। সঙ্গে সঙ্গে এনিয়ে প্রতিবাদ করার জন্য মুখ্যসচিব মলয় দে ও স্বরাষ্ট্রসচিব অত্রি ভট্টাচার্যকে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। দৃশ্যতই অসন্তুষ্ট মুখ্যমন্ত্রী মঞ্চেই দফায় দফায় আলোচনা করে চিঠির খসড়া তৈরি করতে বলেন। স্বরাষ্ট্রসচিব সেই চিঠি সেখান থেকেই পাঠিয়ে দেন কেন্দ্রীয় আইন ও বিচার সচিবের কাছে।

আইনমন্ত্রী দাবি করেন, পাঁচ মাস আগে এর উদ্বোধনের জন্য রাজ্য সরকার কেন্দ্রীয় আইন মন্ত্রককে চিঠি পাঠিয়েছিল। কিন্তু কেন্দ্র জানিয়েছিল, রাষ্ট্রপতির সম্মতি ছাড়া উদ্বোধন করা যাবে না। গত সেপ্টেম্বরে ফের কেন্দ্রকে চিঠি দিয়ে রাজ্য জানায়, সার্কিট বেঞ্চের পরিকাঠামোর কাজ সম্পূর্ণ।

নবান্নের কর্তারা জানাচ্ছেন, আইন ও বিচার সংবিধানের কেন্দ্র, রাজ্য এবং উভয় তালিকাভুক্ত। কোথাও হাইকোর্ট বা সার্কিট বেঞ্চ তৈরি হলে সেখানে বিচারপতি নিয়োগ কেন্দ্রীয় তালিকাভুক্ত। আবার সেই আদালতের কর্মী নিয়োগ রাজ্যের এক্তিয়ার। আদালতের পরিকাঠামো নির্মাণ, জমি, অর্থ দেওয়ার কাজ কেন্দ্র-রাজ্য উভয় সরকারই করে।

বুধবার প্রধানমন্ত্রীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা কলকাতা হাইকোর্টের সার্কিট বেঞ্চকে ছাড়পত্র দেয়। দ্রুত অনুমোদনের জন্য তা পাঠানো হয় রাষ্ট্রপতির কাছে। রাষ্ট্রপতি সম্মতি দেওয়ায় শুক্রবারই মোদী তার উদ্বোধন করবেন বলে স্থির হয়।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।