শীতে রঙিন ফ্যাশনের এক্সপেরিমেন্ট

Life24 Desk   -  

ফ্যাশন ডিজাইনারদের মতে, বছরের সেরা ঋতু শীতকাল। এই সময়টায় ফ্যাশন নিয়ে যত খুশি এক্সপেরিমেন্ট করা যায়। পুরনো দিনের শাল-সোয়েটারকে নতুনের কম্বিনেশনে মিলিয়ে যেমন বদলানো যায় হালফিলের ফ্যাশন ট্রেন্ডকে, তেমনি নিত্যনতুন স্টাইলিশ পোশাক আর অ্যাকসেসরিজে হয়ে ওঠা যায় সেন্টার অব অ্যাট্রাকশন। মোটকথা, শীতকাল এমন একটা সময় যেখানে পুরনো-নতুন, ভিন্টেজ-ডিজাইনার, ক্যাজুয়াল-ক্লাসিক সব ধরনের পোশাকে মিক্স অ্যান্ড ম্যাচ করে একটা ভিন্ন গেটআপ দেওয়া যায়। ফ্যাশন দুনিয়াতেও এবার এটাই ট্রেন্ড, আসুন দেখে নেওয়া যাক এবারের শীতফ্যাশনে কী কী আপনার ওয়ার্ডরোবে থাকতেই হবে–

লেদার জ্যাকেট: পুরুষ হোক বা মহিলা, শীতকালে স্মার্ট এবং ঝকঝকে দেখাতে গেলে লেদার জ্যাকেটের কোনও জুড়ি নেই। প্রতিবছরের মতো এবারেও তা স্টাইল আর ট্রেন্ড দু থেকেই প্রথম সারিতে। জিনস, ডেনিম বা লং ফ্লেয়ারড স্কার্টের সঙ্গে লেদার জ্যাকেট দেখতে খুবই আকর্ষণীয় লাগে। আবার লেগিংস-কুর্তির উপরেও মানিয়ে যায়। ফ্রন্ট ওপেন আর সামনে একটা নটেড স্কার্ফ-ফ্যাশনিস্তদের মধ্যে এবার এই ট্রেন্ডটা খুব জনপ্রিয়। এবং আগামি কয়েক জেনারেশনের কাছেও এই ফ্যাশনটার কদর নিঃসন্দেহে থাকবে।

স্কার্ফ: অল্প ঠান্ডায় যদি নিজেকে স্টাইলিশ দেখাতে চান, তাহলে আপনার জন্য ভালো অপশন স্কার্ফ। ফুল ভি-টপ বা টি-শার্টের সঙ্গে নিতে পারেন। ঠান্ডা লাগলে খুলে গায়ে ফেলে রাখুন। কম ঠান্ডায় আরামও পাবেন, আবার সারাদিন ধরে বেশি গরমজামা বওয়ার ঝামেলা থেকেও মুক্তি। সালোয়ার, কুর্তি বা জিনস-কুর্তির সঙ্গে ঘাড়ে পেঁচিয়ে কাঁধের দুধার দিয়ে ফেলে রাখলে ডিজাইনটাও খুলবে।

স্টেটমেন্ট কোট: প্রতিদিনের অফিস যাওয়ার সময় যদি কর্পোরেট গেটআপে নিজেকে তৈরি করতে হয়, তাহলে স্টেটমেন্ট কোটের চেয়ে ভালো বিকল্প আর কিছুই হতে পারে না। বিশেষ করে ব্ল্যাক বা ব্রাউনের মতো রংগুলো। বেইজ, গ্রে বা ব্ল্যাক ট্রাউজারের সঙ্গে এগুলো দুর্দান্ত মানিয়ে যায়। ইভনিং ওয়্যার হিসাবেও দিব্যি চলে যাবে, যদি বিকেলে কোথাও পার্টিতে যাওয়ার থাকে।

পঞ্চু: ভারতীয় ফ্যাশনে পঞ্চুর ব্যবহার বেশ পুরনো। আগেকার দিনে এই পঞ্চুতেই সারা শরীর গরম রাখা হতো। মাথা দিয়ে গলিয়ে পরা এই কাশ্মীরি পোশাকটি শরীরকে গরম রাখতে বেশ উপকারী, কেননা এর মেটেরিয়াল তৈরি হয় মোটা উল থেকে। সেই ৫০০ খ্রিস্টপূর্বাব্দ থেকে পঞ্চুর ব্যবহার ছিল, পুরনো নথিপত্র ঘেঁটে পাওয়া যায়। কম্বলের মতো জড়িয়ে নেওয়ার একটা অনুভূতি, অথচ ছোট্ট পঞ্চুর ক্লাসিক লুকে যারপনারই উষ্ণ স্পর্শ ঘিরে থাকে আপনার সারা শরীরকে। তাছাড়া একঘেয়ে শাল-সোয়েটারের মাঝে পঞ্চু একটা স্টাইলিশ বিকল্প।

লেয়ারিং: আপনি যদি ভাবেন আমাদের মতো এই গ্রীষ্মপ্রধান দেশে লেয়ারিং চলবে না, তাহলে ভাবনায় একটু বদল আনুন। লেয়ারড টপ বা স্কার্টকে শীতফ্যাশনে একটু এগিয়ে রাখুন। সঙ্গে হালকা ওজনের জ্যাকেট বা সোয়েটার আর স্কার্ফ। চাইলে স্কার্ফের বদলে সেমি পশমিনা শালও ব্যবহার করতে পারেন।

লেদার ড্রেস: গত কয়েক বছর আগের লেদার পোশাকের ক্রেজটা ফিরে এসেছে এবারে। লেদারের পোশাক, ট্রাউজার্স বা স্কার্টে ভরিয়ে তুলুন আপনার একান্ত সাধের ওয়ার্ডরোবটি। দিনের বেলায় হালকা ঠান্ডায় শরীর ঘিরে থাকবে আরামের স্পর্শ।

কাশ্মীরি সোয়েটার: সাধারণ বোটনেকের কাশ্মীরি সোয়েটার ছাড়া শীতফ্যাশন অসম্পূর্ণ। সোয়েটারে কারুকার‌্যতে একদিকে যেমন ক্লাসিক লুক থাকে, তেমনি এখন আধুনিক ফ্যাশনের সঙ্গে মানানসই করে বোনা হচ্ছে। স্টাইল করতে চাইলে কয়েকপিস কিনে রাখুন।

ফার: বহু প্রাচীনকাল থেকেই শীতের হাত থেকে রক্ষা পাওয়ার একটা গুরুত্বপূর্ণ উপাদান ফার। বড় বড় ফ্যাশন হাউসগুলো এবছরেও তাদের কালেকশনে নিয়ে এসেছে ফারের জ্যাকেট, সোয়েটার, ফ্যান্সি ড্রেস। নিউ ইয়ার পার্টি বা ক্রিসমাস ইভে পরে গেলে সকলেই আপনাকে বাহবা দেবেন।

বুট: ষাটের দশক থেকে মেনস্ট্রিম ফ্যাশনে বুটের আনাগোনা, আর আজকের ফ্যাশনিস্তাদের ওয়ার্ডরোবে একটা অন্তত বুট থাকবেই। বিদেশের মতো অত লম্বা বুট না হলেও একটু মাঝারি হাইটের বুট জিনসের সঙ্গে ভালো অপশন। বিশেষ করে বলব লেদার জ্যাকেটের সঙ্গে পায়ে বুট– সব মিলিয়ে লুকটা সুপার স্টাইলিশ।

স্পোর্টস শ্যু: শীতকাল মানেই ঘোরা, বেড়ানো, পিকনিক, দেদার হুল্লোড়, তো সেই অবসরে মেনস্ট্রিম ফ্যাশনের বাইরে কিছু করতে চান? তাহলে আপনি বেছে নিন স্পোর্টশ শ্যু বা একটু ব্র‌্যান্ডেড স্নিকার্স। সারাদিনের ঘোরা-বেড়ানোতে থাকবেন কমফর্টেবল।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।