ভোটের আগে চাকরিকে হাতিয়ার, কতটা সফল হবে রাজ্য?

Life24 Desk   -  

ভোটের আগে কর্মসংস্থানই লক্ষ্য রাজ্য সরকারের। এবারের বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে এই প্রসঙ্গ সবথেকে বড় আকারে উঠে আসছে। লোকসভা ভোটের কথা মাথায় রেখে চাকরির বাজারকেই হাতিয়ার করছে মমতা বন্দ্যোপাধ্যের সরকার। শুধু বিনিয়োগ প্রস্তাবের নয়, পঞ্চম বিশ্ব বঙ্গ শিল্প সম্মেলনের মঞ্চ থেকে কর্মসংস্থানের উপরে জোর দিয়েছে রাজ্য। এও জানানো হয়েছে, লগ্নি প্রস্তাব ঘোষণা নয়, এবার তা কাজে করেও দেখাবে সরকার।

নতুন আসা বিনিয়োগে কাজের সুযোগ তৈরির কথা এর আগেও অনেকবার হয়েছে। কিন্তু এবারেরটা একটু আলাদা ছিল।  এবার ভোট-বছরে খোদ মুখ্যমন্ত্রী যেভাবে বার বার তার উপরে জোর দিলেন, অনেকের মতে তা তাৎপর্যপূর্ণ। কারণ, যথেষ্ট সংখ্যায় কাজের সুযোগ তৈরি হওয়া-না-হওয়া এবার লোকসভা ভোটে অন্যতম বিতর্কের বিন্দু। এক দিকে বছরে দু’কোটি চাকরির প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় আসার পরেও কর্মসংস্থান তার ধারেকাছে পৌঁছয়নি বলে নিয়মিত নরেন্দ্র মোদীকে বিঁধছেন বিরোধীরা। অন্যদিকে মোদীর দাবি, কাজ হয়েছে যথেষ্ট।

এই অবস্থায় এদিন মুখ্যমন্ত্রী বলেন, বিনিয়োগ টানার মূল লক্ষ্যই কাজের সুযোগ তৈরি। নতুন লগ্নির দৌলতে রাজ্যে ৮-১০ লক্ষ কাজের সুযোগ তৈরি হবে বলেও তাঁর দাবি। বাংলাকে লগ্নির পছন্দের গন্তব্য হিসেবে তুলে ধরতে চেষ্টা করেছেন মুখ্যমন্ত্রী। সেই প্রসঙ্গে টেনেছেন বন্‌ধ বন্ধ, দক্ষ মেধাসম্পদের কথা। বোঝাতে চেয়েছেন, জমি পেতে সমস্যা হবে না এখানে।

কাজের সুযোগ তৈরির জন্যই যে তিনি লগ্নি টানতে এত আগ্রহী, তা তাঁর বক্তব্যে স্পষ্ট। যে কারণে বানতলায় চর্ম শিল্পে  আরও ২ লক্ষ কাজের সুযোগ তৈরির কথা বলেছেন। দাবি করেছেন, নোটবন্দির পরে দেশে ২ কোটি মানুষ কাজ হারালেও রাজ্যে বেকারত্ব কমেছে ৪০%।  এ প্রসঙ্গে রাজ্যে বিপুল বিনিয়োগ এসেছে দাবি করে তিনি বলেন, ‘‘অদূর ভবিষ্যতে বাংলাকে অনুসরণ করবে সারা দেশ।’’

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।