শাসক দলকে চাপে ফেলতে সিপিএমের সঙ্গে কি জোট বাঁধতে চায় কংগ্রেস?

Life24 Desk   -  

মুখ্যমন্ত্রীর ব্রিগেড সমাবেশে দেশের প্রায় সব বিরোধীরাই বিজেপির বিরুদ্ধে সোচ্চার হয়েছে. সকলে হয়তো ভেবেছিলেন এবার তৃণমূলের সঙ্গে জোট করে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে নামবে। এদিনের সভায় সোনিয়া গান্ধীর প্রতিনিধি হিসাবে উপস্থিত ছিলেন মল্লিকার্জুন খাড়গে।

কিন্তু সকলের সমস্ত জল্পনায় জল ঢেলে লোকসভা ভোটে একা লড়াই করার সিদ্ধান্ত নিল প্রদেশ কংগ্রেস নেতৃত্ব। শুক্রবার হাইকম্যান্ডের পক্ষ থেকে এরাজ্যে দলের পর্যবেক্ষক

গৌরব গগৈয়ের সঙ্গে বৈঠক করে প্রদেশ কংগ্রেস। সেখানেই প্রদেশ কংগ্রেস সিদ্ধান্ত নেয় লোকসভা ভোটে একাই লড়াই করবে দল. এই সিদ্ধান্ত মেনেও নিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী.

এই প্রসঙ্গে প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র বলেন, “আমি একলা চলার পক্ষেই। তৃণমূলের সঙ্গে জোটের কোনও প্রশ্ন নেই।”

তবে রজনৈতিক মহলে অন্দরে একটা বিষয় প্রশ্ন উঠছে, তবে কি কংগ্রেস সিপিএমের সঙ্গে জোট করে লোকসভা ভোটের লড়াইয়ো নামবে. এই প্রসঙ্গে কংগ্রেস সঠিকভাবে কিছু জানায়নি। তবে এই বিষয়ে সোমেন মিত্র জানান, বামফ্রন্ট কেন জোট ভাঙল জানি না। সিপিএমের পক্ষ থেকে এখনও জোটের কোনও প্রস্তাব আসেনি. প্রস্তাব এলে ভেবে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি.

বিধানসভা নির্বাচনে তিন রাজ্য়ে কংগ্রেস ভালো ফল করলেও, মমতার ব্রিগেডকে সমর্থন করলেও,  কংগ্রেস অন্ধ্রপ্রদেশ ও পশ্চিমবঙ্গে একাই লড়বে, সেটা আগেই ঠিক হয়ে গিয়েছিল।

দেশের বেশির ভাগ রাজ্যে জোটে গেলেও অনেক রাজ্যে একা লড়তে হচ্ছে কংগ্রেসকে। কিছু কিছু জায়গায় স্থানীয় দলগুলোর সঙ্গে সমঝোতার চেষ্টা চলছে। এখনও তৃণমূলের পক্ষ থেকে কোনও সমঝোতার কথা ঘোষণা করা হয়নি। ভবিষ্য়তে তৃণমূলের পক্ষ থেকে সমঝোতারও কোনও সম্ভাবনা নেই। রাজনৈতিক মহলের মত, হয়তো সেই কারণেই আগে থেকে  লোকসভা নির্বাচনে একলা লড়াই করার ঘোষণা করল প্রদেশ কংগ্রেস।

তবে সিপিএম জোট করবে কিনা সেই বিষয় সিপিএমের পক্ষ থেকেও স্পষ্টভাবে কিছু জানানো হয়নি। রাজনৈতিক বিশেষজ্ঞরা সিপিএমের ৩ ফেব্রুয়ারি ব্রিগেড সমাবেশের দিকে তাকিয়ে রয়েছেন. সেখানে সিপিএমের পক্ষ থেকে কী বার্তা দেয় সেই দিকেই তাকিয়ে রয়েছে সকলে। তবে রাজনৈতক সমালোচকরা মনে করছেন, কংগ্রেস একলা লড়ার সিদ্ধান্ত জানালেও জোটের জন্য অপেক্ষা করছেন. প্রশ্ন উঠছে তবে কি শাসক দলকে চাপে ফেলতে সিপিএমের সঙ্গে জোট করবে কংগ্রেস?

Spread the love