গরুর রোগ-ব্যাধি ও তার প্রতিকার

Life24 Desk   -  

গৃহপালিত পশুর মধ্যে গরুর গুরুত্বই আলাদা। তাছাড়া বর্তমানে বিভিন্ন জায়গায় বাণিজ্যিক ভিত্তিতে দুগ্ধ খামার গড়ে উঠেছে। এর ফলে উন্নত জাতের বাছুর প্রজনন এবং গাভীর যত্নের প্রয়োজনীয়তাও বেড়েছে। গাভী পরিচর‌্যা ও রোগ-ব্যাধি সম্পর্কেও তাই সচেতন হওয়া দরকার। বাড়ি কিংবা খামারের গরুর নানা রকমের রোগ হয়।

জীবাণু বা অন্য কোনও রাসায়নিক দ্রব্য থেকে গরুর ওলান পাকা রোগ হয়। এই রোগ হলে ওলান লাল হয়ে ওঠে এবং হাত দিয়ে স্পর্শ করলে গরম অনুভূত হয়। ব্যথার জন্য গরুর শরীরের তাপমাত্রাও বাড়ে। হলুদ রংয়ের দুধের সঙ্গে ছানার মতো টুকরো বের হয়। এই রোগ  হলে, আক্রান্ত পশুকে পরিষ্কার জায়গায় রাখতে হবে। ওলানে জমে থাকা দুধ বের করে দিতে হবে। বাঁটের মুখ বন্ধ হয়ে গেলে ওষুধ দিয়ে পরিষ্কার করে দিতে হবে। এছাড়া ঠিকমতো হজম না হলে গরুর পেট ফেঁপে যায়। গরুর পেট ফাঁপলে দানা খাদ্য দেওয়া বন্ধ করতে হবে। শুধুমাত্র শুকনো খড় দেওয়া যেতে পারে। গরমকাল গরুর আর একটা রোগ হল পাতলা পায়খানা। পাতলা পায়খানা হলে পশু দুর্বল হয়ে পড়ে।

এই রোগে আক্রান্ত হলে সকেটিল পাউডার, স্টিনামিন ট্যাবলেট দিলে ভালো কাজ হয়। এই সময়ে গরুর আর একটি রোগ হল নিউমোনিয়া। সাধারাণত ভাইরাস, ব্যাকটেরিয়া, ফাংগাস ইত্যাদি কারণে পশুর এই রোগ হতে পারে। নিউমোনিয়া রোগে আক্রান্ত হলে গরু ঘন ঘন নিঃশ্বাস ফেলে। রোগের শেষ পর‌্যায়ে শ্বাসকষ্ট হয়। গরু নিউমোনিয়া রোগে আক্রান্ত হলে অ্যান্টিবায়োটিক, ক্লোরেটেট্রাসন, টেরামাইসিন, ভেটিবেনজামিন ইত্যাদি দিলে ভালো কাজ হয়। এছাড়া গরুর নানা জাতের ও নানা আকারের কৃমি হয়ে থাকে। কৃমিতে আক্রান্ত পশুকে ঠিক মতো খাবার দিলেও তার স্বাস্থ্যের কোনও উন্নতি হয় না। বরং দিন দিন গরু আরও রোগা হতে থাকে। কৃমি হলে পশু দুর্বল হয়ে যায়,খাওয়া-দাওয়া কমে যায়, সময় সময় পাতলা পায়খানা হয়, শরীরের ওজন কমে যায়, দুগ্ধবতী গাভীর দুধ কমে যায়, রক্তশূন্যতায় ভোগে বলে সহজেই অন্যান্য রোগে আক্রান্ত হওয়ার আশংকা থাকে। গরুর কৃমি হলে গোবর পরীক্ষা করে কৃমিনাশক ওষুধ দিয়ে  চিকিত্সা করতে হবে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।