কুলদীপ কেন ভয়ঙ্কর?

Life24 Desk   -  

শেন ওয়ার্নের সঙ্গে মিল রয়েছে কুলদীপ যাদবের। এই মিল চোখে পড়েছে অস্ট্রেলিয়ার প্রাক্তন ওপেনার ম্যাথু হেডেনের। তাঁর মতে, শেন ওয়ার্নের মতো ড্রিফটের কারণেই ভয়ঙ্কর দেখায় কুলদীপ যাদবকে।

কুলদীপ ও চহাল, দুই ‘রিস্ট স্পিনার’ গত কয়েক বছরে বিশ্বক্রিকেটে সাড়া ফেলেছেন। ওভারের ক্রিকেটে এই দুই স্পিনারকে খেলতে গিয়ে সমস্যায় পড়েছেন অনেক ব্যাটসম্যানই। ম্যাথু হেডেন এর কারণ ব্যাখ্যা করে বলেছেন, “লেগস্পিনাররা বৈচিত্র আনে। বিশেষ করে দেখলে কুলদীপের শক্তি কিন্তু ও কতটা বল ঘোরায়, তা নয়। ওর শক্তি হল শেন ওয়ার্নের মতো ব্যাটসম্যানের দিকে আসা ডেলিভারিগুলো। বাতাসে একটা কার্ভ করে আসে বলগুলো।”

ক্রিকেট কেরিয়ারে হরভজন সিংহ, অনিল কুম্বলের মতো স্পিনারদের সামলেছেন হেডেন। কুলদীপের প্রশংসা করলেও চহালকে সামলানো তত কঠিন নয় বলে জানিয়েছেন হেডেন। তাঁর কথায়, “যজুবেন্দ্র চহাল  অন্য ধরনের বোলার। একেবারে স্টাম্প টু স্টাম্প বল করে। সোজা বল রাখে। ফ্লাইট বিশেষ দেয় না। ড্রিফট পায় না। আমি যদি ব্যাটসম্যান হতাম, তবে চহালকেই খেলতে চাইতাম। কারণ, ওর ড্রিফট নেই।”

‘ফিঙ্গার স্পিনার’রা এই মুহূর্তে একদিনের ক্রিকেটে তেমন দাপট দেখাতে পারছেন না। এর কারণ কী? হেডেন বলেছেন, “ব্যাটসম্যানদের আটকে রাখার শিল্প শিখেছে অফস্পিনাররা। যার ফলে দীর্ঘ সময় ধরে ওরা কার্য়করী ছিল।”

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।