শসা চাষের প্রতি আগ্রহ বাড়ছে চাষিদের

Life24 Desk   -  

সারা বছর রাজ্যে শসার চাহিদার কথা মাথায় রেখে শসা চাষের ওপর জোর দিচ্ছে চাষিরা। কারণ ঠিক মতো সময়ে এই ফসল তুলতে পারলে শসার বেশ ভালো বাজারদর পাওয়া যায়। এই চাষের সমস্যাও কম। প্রায় সব রকম মাটিতেই শসা চাষ করা যায়। তবে বেলে মাটি বা দোয়াঁশ মাটিতে শসার ফলন ভালো হয়। সেই সঙ্গে শসা চাষের জমিতে নিকাশি ব্যবস্থার দিকে খেয়াল রাখতে হবে। তার কারণ শসা গাছের গোড়ায় জল জমে গেলে গাছের ক্ষতি হতে পারে, এমনকী গাছ মরেও যেতে পারে। তাই নির্দিষ্ট কিছু পদ্ধতি মেনে শসা গাছ লাগানো উচিত। যেমন মাটি ঝুরঝুরে করতে হবে শসা গাছ লাগানোর আগে। সেইসঙ্গে বীজ লাগানোর ক্ষেত্রে কাঠা প্রতি একশো থেকে দেড়শো কেজি জৈব সার, তিনশো থেকে চারশো গ্রাম ইউরিয়া, পাঁচশো গ্রাম পটাশ ও দু ফসফেট দিয়ে মাটি তৈরি করতে হবে। তিনশো থেকে চারশো গ্রাম বীজ প্রয়োজন প্রতি বিঘা জমির জন্য।

বীজগুলি ১০ থেকে ১২ ঘণ্টা জলে ভিজিয়ে রাখতে হবে। এরপরে বীজগুলি কোনও কাপড়ে বেঁধে একটা গরম জায়গায় দু দিন রেখে দিলেই অঙ্কুরিত হবে। এরপর কার্বেন্ডাজাইম মিশিয়ে বীজগুলি শোধন করে নিতে হবে। শসা চাষের উপযোগী জমিতে অঙ্কুরিত বীজ সাত থেকে আট ফুট দূরত্বে তিন ফুট অন্তর চার থেকে পাঁচটি করে লাগাতে হবে। জমিতে লাগানো বীজ থেকে চারা বের হওয়ার পর ২০-২৫ দিনের মাথায় মাটির রসের অবস্থা বুঝে সেচ দিতে হবে। তখন অল্পমাত্রায় চাপানো সার প্রয়োগ করতে হবে। ৪০ থেকে ৫০ দিনের মাথায় সাধারণত শসা গাছে ফুল আসে। তারপর থেকেই ফলন হতে শুরু করে। গাছে ফল ধরলেই মাটির অবস্থা বুঝে সেচ দিতে হবে। প্রতিবারই সেচের সময়ে হালকা চাপান সার দিলে ফলন ভালো পাওয়া যায়।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।