চাকরি পাওয়ার ক্ষেত্রে সিভিই আপনার প্রথম পরিচয়

Life24 Desk   -  

চাকরি পাওয়ার ক্ষেত্রে সিভি হল আপনার প্রথম পরিচয়। আপনি যতই যোগ্য ব্যক্তি হোন না কেন আপনার সিভি যদি ঠিক না হয় তবে আপনার যোগ্যতা কিংবা দক্ষতা কোনটাই ঠিক ভাবে প্রকাশ পাবে না। সিভির কিছু জিনিস বদলায় না এবং বদলাবার না। যেমন বায়োডাটা-জন্মের সাল, শিক্ষাগত যোগ্যতা, কাজের অভিজ্ঞতা, যোগাযোগের ঠিকানা। তাই আমরা যেকোনো চাকরির জন্যই ঘুরে ফিরে একই সিভি ব্যবহার করি। কিন্তু আপনি জানেন কি সমীক্ষা বলছে ৬১ শতাংশ এর বেশি ম্যানেজার চায় চাকরি প্রার্থীর সিভি হবে তার কোম্পনির জন্য বিশেষ হবে তৈরি হবে। এই সমীক্ষা তৈরি করেছে ক্যারিয়ার বিল্ডার। ক্যারিয়ার বিল্ডার এর মতে, আপনার সিভি আপনার কাঙ্ক্ষিত চাকরির সাথে সাথে আলাদা আলাদা ভাবে তৈরি করা উচিত।

কিভাবে করবেন? ধরুন, আপনি আইটি সম্পর্কিত চাকরির জন্য চেষ্টা করছেন। প্রথমে কোম্পানির বিষয় তথ্য জানবার পর শুরু করলেন আপনার সিভির পরিবর্তনের কাজ। সিভিতে আগের তথ্যের সাথে যুক্ত করুন আপনার আইটি সেক্টরে কাজের অভিজ্ঞতা, বিশেষ করে আপনার আগের করা কাজের অভিজ্ঞতা। এছাড়া কোম্পানি থেকে চাওয়া বিভিন্ন দক্ষতার বিষয়ে খেয়াল রাখবেন, আপনার সেরকম কোন দক্ষতা থাকলে সেগুলো যোগ করতে ভুলবেন না আপনার বায়োডাটাতে নতুন করে। আপনার পছন্দের চাকরি এবং কোম্পানির বিষয়ে ভাবনাচিন্তা করে তৈরি করুন সিভি।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।