খুশকির সমাধান নিজেই করে নিন

Life24 Desk   -  

খুশকির সমস্যায় জর্জরিত অনেকেই। সারাক্ষণ মাথার তালুতে অস্বস্তিকর একটা অনুভূতির সঙ্গে পোশাকের কাঁধের কাছে খুশকি পরে থাকা আপনার ব্যক্তিত্বকে যেমন খাটো করে দেয়, তেমনি সকলের সামনে আপনাকে অস্বস্তিতে ফেলতে এর জুড়ি মেলা ভার। অথচ খুশকি রোধ করা কিন্তু এমন কিছু কঠিন কাজ নয়। ভালো কিছু অভ্যাস গড়ে তুললে আপনিই রোধ করতে পারবেন খুশকির সমস্যা।

চুল ঢেকে রাখুন: রাস্তার ধুলো-বালি খুব সহজেই আপনার চুলের সংস্পর্শে আসে ও মাথার তালুতে বসে জন্ম দেয় খুশকির। তাই রাস্তায় যখন বের হচ্ছেন, তখন ওড়না দিয়ে মাথা ঢেকে রাখা ভালো। ছেলেরা টুপি ব্যবহার করুন। এতে ধুলো বসবে না, খুশকিও কম হবে।

বালিশের কভার বদলে নিন: চেষ্টা করুন প্রতিদিন একই বালিশের কভার ব্যবহার না করতে। সাধারণ জলে ধুয়ে রোদে শুকিয়ে নিন। তাহলে বালিশে লেগে থাকা মাথা থেকে ঝরে পড়া খুশকির কারণে চুল ক্ষতিগ্রস্ত হবে না।

চুলে তেল দিয়ে রাখবেন না: চুলে তেল দিলে, চেষ্টা করুন এক রাতের বেশি না রাখার। বেশি দিন হয়ে গেলে চুল চটচটে হয়ে যাবে, আর সেই অবস্থায় বাইরে গেলে বাতাসের ধুলোবালি সহজেই চুলে বসে যাবে। ফলে খুশকি হতে পারে।

চিরুনি আলাদা রাখুন: আপনার খুশকি তাড়ানো ও প্রতিরোধের জন্যে সবার আগে চিরুনির দিকে খেয়াল রাখুন। প্রতিদিন একটু শ্যাম্পু দিয়ে ব্রাশের সাহায্যে চিরুনি পরিষ্কার করুন। একজনের চিরুনি অন্যজন ব্যবহার করবেন না।

নিয়মিত শ্যাম্পু করুন: নিয়মিত ভালো কোম্পানির শ্যাম্পু ব্যবহার করুন। মাথার তালুতে ময়লা জমতে দেবেন না।

প্রয়োজন হলে শ্যাম্পু বদলে নিন: চুলে খুশকি দেখামাত্রই আপনার শ্যাম্পু বদলে নিন। কিছুদিন অ্যান্টি ড্যানড্রফ শ্যাম্পু ব্যবহার করুন। সাথে কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না। নয়তো অ্যান্টি ড্যানড্রফ শ্যাম্পুতে থাকা অতিরিক্ত ক্ষার, সিলিকন, সালফেট আপনার চুলকে আরও রুক্ষ করে দেবে।

হট টাওয়েল ট্রিটমেন্ট: মাথার তালুতে ভালো ভাবে তেল ম্যাসাজ করুন। একটি তোয়ালে হালকা গরম জলে ডুবিয়ে, জল ঝরিয়ে তোয়ালেটি মাথায় পেঁচিয়ে নিন। ১৫ মিনিট রাখুন। এতে মাথার খুশকি নরম হয়ে যাবে ও তালু থেকে উঠে আসবে। পরে অ্যান্টি ড্যানড্রফ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। দেখবেন খুশকি উধাও।

রোদে বের হবার আগে: রোদে বেরোবার আগে ছাতা বা স্কার্ফ ব্যবহার করুন। সূর‌্যের রশ্মি চুল ও মাথার তালুকে মারাত্মক ক্ষতিগ্রস্ত করে ও খুশকি বাড়িয়ে দেয়।

খাবার: ফাস্টফুড, কোল্ড ড্রিংক যতটা সম্ভব এড়িয়ে চলুন। তার বদলে প্রচুর জল, প্রোটিন সমৃদ্ধ খাবার ও ফলমূল খান। খুশকি দূর হবে, চুলের স্বাস্থ্যও ভালো থাকবে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।