দরবারি নার্গিসি কোপ্তা

Life24 Desk   -  

উপকরণঃ- মাটন কিমা (আধ কিলো), পেঁয়াজ ভাজা (২০০ গ্রাম), বিরিয়ানি গরম মশলা গুঁড়ো (১ চামচ), আদা-রসুন বাটা (দেড় চামচ), গোলমরিচ গুঁড়ো (আধ চা-চামচ), নুন, ডিম সেদ্ধ (৪ টে), ঘি বা সর্ষের তেল, টকদই (২ চামচ, ফেটানো), কেওড়া জল (আধ চা-চামচ), মিঠা আতর (২ ফোঁটা)।

প্রণালীঃ- কোপ্তার জন্য প্রথমে মাটন কিমাতে আধ চা-চামচ আদা-রসুন বাটা, গোলমরিচ গুঁড়ো, বিরিয়ানি গরম মশলা গুঁড়ো, নুন, তিনভাগের একভাগ বেরেস্তা বাটা করে সবকিছু একসঙ্গে ভাল করে মেশাতে হবে। এক ঘণ্টা ম্যারিনেট করুন। এবার কড়াইতে ঘি বা সর্ষের তেল গরম করে তাতে বাদবাকি আদা-রসুন বাটা দিন। হালকা নেড়েচেড়ে টকদই মেশান। খানিকটা সাঁতলে নিয়ে বাকি বিরিয়ানি গরম মশলা গুঁড়ো, ক্রাশ করা বেরেস্তা দিয়ে কিছুক্ষণ নেড়ে নিন। এবারে এক কাপ জল মেশান। কিছুক্ষণ কম আঁচে গ্রেভিটা ফুটতে দিন যাতে পুরোটা ঘন হয়ে আসে। এরপর কেওড়ার জল ও মিঠা আতর মেশান। এবার ম্যারিনেশনে রাখা কোপ্তার মাংস চার ভাগে ভাগ করে নিন। প্রত্যেকটির ভেতরে ডিম পুরে মুড়ে নিয়ে শ্যালো ফ্রাই করুন। এরপর গ্রেভির মধ্যে কোপ্তাগুলো দিয়ে একদম কম আঁচে ৫-৭ মিনিট ঘুরিয়ে ফিরিয়ে ফোটান। আঁচ থেকে নামিয়ে অর্ধেক করে কেটে পরিবেশন করুন

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।