চাকরির উন্নতিতে সহায়ক ডিসটেন্স এডুকেশন

Life24 Desk   -  

এমন তো আমাদের কতজনের সঙ্গেই হয়। কলেজের গণ্ডি পেরোতে না পেরোতেই কখনও পরিবারের দায়িত্ব ঘাড়ে এসে পড়ে, আবার কখনও চাপে পড়ে নেমে পড়তে হয় রোজগারের জন্য। তাই তাড়াতাড়ি চাকরিতে ঢুকে পড়ায় সঠিক সময়মতো মাস্টার্স বা স্নাতকোত্তরটা সম্পূর্ণ করে উঠতে পারেন না অনেকেই। আবার অন্যদিকে, বন্ধুদের ক্রমশ বাড়তে থাকা ডিগ্রি আপনাকে প্রতিনিয়ত দুঃখ দেয়। অফিসেও নানান বিপত্তি। চাকরির প্রোমোশনের ক্ষেত্রেও উচ্চ ডিগ্রিধারীরা টেক্কা দিয়ে দেয় আপনাকে। আপনার রক্ত জল করা খাটুনি সফলতা পায় না। তা হলে, কী করবেন এখন? এভাবেই চলতে দেবেন? না। এমন অবস্থায় হাল ছেড়ে দিলে চলবে না।  ছিল না, সেটা না পাওয়াই থাক বা  মন্দ এমন ধরনের চিন্তা-ভাবনাগুলি দূরে সরিয়ে ফেলুন। ফের নতুন উদ্যোগে নেমে পড়ুন। লেখাপড়া শুরু করে দিন আবার। জানি, রেগুলার কলেজ, ইউনিভার্সিটি যাওয়ার সময় আপনার নেই। তাই, ভরসা রাখুন ডিসটেন্স এডুকেশনে। আপনাকে উন্নতির সিঁড়ি খুঁজে দিতে এই  ডিসট্যান্স এডুকেশন যথেষ্ট মদত দিতে পারে।

আপনি একে চাকুরিজীবী, মাইনেপত্রও ভালো পান। আর সঙ্গে বেনিফিট হল চাকরির প্র‌্যাকটিক্যাল অভিজ্ঞতা। যা লেখাপড়ার ক্ষেত্রে আপনাকে অনেকটাই সাহায্য করবে। পড়া বুঝতে ও তাড়াতাড়ি তৈরি করতে অসুবিধা হবে না। সুবিধা আরও আছে। কলেজ, ইউনিভার্সিটিতে যাতায়াতের অসুবিধে নেই। লম্বা লম্বা লেকচার শোনার চাপও নেই। নিজেই তৈরি করে নিন আপনার পছন্দসই পরিবেশ। শুরু করে দিন লেখাপড়া। পড়ার সময় নিয়ে অসুবিধাও নেই। অফিস থেকে ফিরে, খানিক বিশ্রাম নিয়ে, পড়ায় মন দিন। রোজ ঘণ্টা-দুয়েক লেখাপড়া করুন। তারপর পরের দিনের অফিসের  প্রস্তুতি নিন। কেউ বাধা দেবে না। পড়ারও ক্ষতি হবে না। সময় হলে হাতে চলে আসবে ডিগ্রিটাও। শুধু আপনাকে হয়তো নিজের অফিস থেকে পরীক্ষার সময় তিন-চারটে দিন ছুটি নিতে হতে পারে। আর অফিসে যদি সময় ম্যানেজ করতে অসুবিধা না হয় বা শিফটিং ডিউটি হয়, তাহলে পরীক্ষা দিয়েও দিব্যি অফিস করা যেতে পারে। বিদেশে তো এমন ব্যবস্থা বহুদিন থেকেই চালু। আমাদের দেশেও এ রকম অনেক ইনস্টিটিউট আছে, যারা ডিসটেন্স এডুকেশনে পড়ার সুবিধে দেয়। এমনকী, দূরের কোনও গ্রামে বসেও অনেকে ডিসটেন্স এডুকেশন মারফত উচ্চশিক্ষা নিয়ে থাকেন। সেক্ষেত্রে রয়েছে পোস্টালে নোটস পাওয়ার সুবিধাও।

ডিসটেন্স শিক্ষার আরও একটি সুবিধা আছে। এতে আপনার সময়, এনার্জি ও পয়সা তিনটেই বাঁচে। বাড়িতে বসে আরামে লেখাপড়া করা যায়। কোনও অসুবিধে হয় না। E-Learning, video conference-এর মতো সুবিধে পাওয়া যায় ডিসটেন্স শিক্ষায়। তা ছাড়াও ইচ্ছেমতো বিষয় বেছে নিয়ে লেখাপড়া করার সুযোগও রয়েছে এই ধরনের শিক্ষা ব্যবস্থায়। তাই আপনি আপনার প্রয়োজন মতো বা পছন্দমতো বিষয় বেছে নিয়ে লেখাপড়া শুরু করে দিতে পারেন।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।