ডিম খেতে ভালো লাগে না? আর চিন্তা নেই, বিকল্পও রয়েছে

Life24 Desk   -  

ডিম প্রোটিনের একটা ভালো উতস। কিন্তু অনেকেই আছেন ডিম খেতে পছন্দ করেন না, কিংবা ডিমে অ্যালার্জি। আবার কারও কারও কোলেসেটরলের জন্য ডিম চলবে না। তবে এর জন্য অন্য বিকল্পও রয়েছে। তারই সন্ধান দেওযা হল আজকে-

১) সয়াবিন- সয়াবিন বা যে কোনও সয়া প্রোডাক্ট প্রোটিনের ভালো উতস। এতে স্যাচুরেটেড ফ্যাট থাকে নামমাত্র। পাশাপাশি থাকে উপকারী ভিটামিন সি, ফোলেট, ক্যালসিয়াম, সল্যুবেল ফাইবার, লোহা, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পাটশিয়াম। একবাটি রান্না করা সয়াবিন থেকে আপনি পেতে পারেন প্রায় ২৮ গ্রাম প্রোটিন।

২) টক দই- সাধারণত ক্যালসিয়ামের উতস হিসাবেই টকদই বেশি পরিচিত, তবে অনেকেই হয়তো জানেন না এর মধ্যে প্রচুর পরিমাণ প্রটিনও থাকে। একটি মাঝারি মাপের টকদইতে ১২-১৭ গ্রাম প্রোটিন থাকে। স্ন্যাক্স হিসাবেও এটি লা-জবাব যা অনেকক্ষণ পর্যন্ত পেটভর্তি রাখে। সারা বছর প্রোটিনের উতস হিসাবে খাওয়া যায় টকদই।

৩) চালকুমড়োর বীজ- প্রোটিনসমৃদ্ধ খাবারের তালিকায় বীজজাতীয খাবার থাকবেই। চালকুমড়োর বীজ দেখতে ছোট হলে কী হবে এতে আছে প্রচুর ম্যাগনেসিয়াম আর প্রোটিন। ৩০ গ্রাম চালকুমড়োর বীজ থেকে পাওয়া যাবে প্রায় ৯ গ্রাম প্রোটিন।

৪) ছোলা- আয়রন, ফসফেট, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন কে এবং পর‌্যাপ্ত পরিমাণে প্রোটিন সবই রয়েছে ছোলাতে। সেদ্ধ হোক বা রান্না করা কিংবা কাঁচা মোটকথা সবভাবেই খাওয়া যাবে ছোলা। এককাপ ছোলা থেকে প্রায় ১২ গ্রাম প্রোটিন পাওয়া যাবে। কোলেসেটরলের রোগীরাও নির্দ্বিধায় খেতে পারেন।

৫) ছানা- দুধ থেকে তৈরি ছানাতেও থাকে পর্যাপ্ত প্রোটিন। আর এর উপরি পাওনা হল এতে ক্যালোরি খুব কম থাকে। ১০০ গ্রাম ছানাতে প্রায় ২৩ গ্রাম মতো প্রোটিন থাকে এবং নিঃসন্দেহে এটি ডিমের উপকারী বিকল্প।

৬) মুসুর ডাল- উদ্ভিজ্জ প্রোটিনের সবচেয়ে ভালো ও অবশ্যই উপকারী উতস বললে মুসুর ডালের নামটাই সবার প্রথম আসবে। এতে থাকা ফাইবার ওজন কমানোরও সহায়ক। এক কাপ মাঝারি মাপের রান্না করা মুসুর ডালে প্রায় ১৫ গ্রাম প্রোটিন থাকে।

৭) কাঠবাদামের মাখন- ৫০ গ্রাম কাঠবাদামের মাখন বা আমন্ড বাটারে প্রোটিন থাকে প্রায় ১০ গ্রাম। পিনাটবাটার বা চিনাবাদামের তুলনায় এই আমন্ডবাটার অনেক বেশি প্রোটিনে সমৃদ্ধ।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।