স্থায়ী সরকারের ভাবনায় অনিশ্চিত শেয়ার বাজার

Life24 Desk   -  

ভোটের মুখে শিল্পের বাজার এক ক্ষেত্রে হতাশাজনক। ভোটের মুখে অস্বস্তি বাড়ছে মোদী সরকারের। সরকারের। তা নিয়ে এক নাগাড়ে তোপ দাগছেন বিরোধীরা। আর্থিক বৃদ্ধি, পরিকাঠামো, শিল্প বৃদ্ধি ও মূল্যবৃদ্ধি অর্থনীতির একের পর এক ক্ষেত্রে হতাশাজনক পরিসংখ্যান উদ্বেগ বাড়িয়েছে শিল্পের। তবে তা সত্ত্বেও উত্থান বহাল বাজারে।

বৃহস্পতিবার সেনসেক্স খুব সামান্য বাড়লেও, এই নিয়ে টানা চার দিনে তা পেরিয়েছে হাজার পয়েন্ট। চলতি সপ্তাহে চার দিনে সেনসেক্স উঠেছে ১,০৮৩.৪৬ পয়েন্ট। এ দিন দাঁড়িয়েছে ৩৭,৭৫৪.৮৯ অঙ্কে। এ মাসের আট দিনে নিট ১,৮৮৪.৭৩ পয়েন্ট উত্থান হয়েছে।

স্টুয়ার্ট সিকিউরিটিজের চেয়ারম্যান কমল পারেখও বলেন যে সার্বিকভাবে বাজার বাড়ছে না। যত শেয়ারের দাম বাড়ছে, কমছে তার থেকে বেশি সংখ্যক শেয়ারের দাম।

যদিও দেকো সিকিউরিটিজের কর্ণধার অজিত দে বলেন যে স্থায়ী সরকার হবে কি না হলফ করে বলা কঠিন। অথচ এই আশাতেই পুঁজি ঢালছে বিদেশি লগ্নিকারীরা। এরা কেউই দীর্ঘ মেয়াদের বিনিয়োগকারী নয়। যে কোনও সময় লগ্নি তুলে নিতে পারে। ক্ষুদ্র লগ্নিকারীর সাবধানে পা ফেলা উচিত।

এ বিষয়ে অবশ্য বিশেষজ্ঞদের দাবি যে সূচক দ্রুত বাড়ছে ঠিকই, কিন্তু সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ঝুঁকিও। উত্থান হচ্ছে মূলত বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির শেয়ার কেনার সুবাদে। কারণ তাদের আশাবাদী যে আগামী লোকসভা ভোটে কেন্দ্রে স্থায়ী সরকার তৈরি হবে। গত পাঁচ দিনেই ১০,০০০ কোটির বেশি বিদেশি আর্থিক সংস্থার টানা লগ্নি হয়েছে। ‌বিশেষজ্ঞদের আশঙ্কা বিদেশি আর্থিক সংস্থার লগ্নি আচমকা সরলে পতন আসতে পারে। সূচক উঠলেও ভোট পর্যন্ত বহল থাকবে অনিশ্চয়তা।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।