দুর্গাপুর টু সাউথ ইন্ডিয়া, শুরু হচ্ছে উড়ান পরিষেবা

Life24 Desk   -  

গত বছর মার্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনিক বৈঠকে দুর্গাপুর চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ উড়ান পরিষেবা নিয়ে দাবি জানায়। জামুড়িয়া চেম্বার অফ কমার্সও বিমানবন্দর কর্তৃপক্ষকে দক্ষিণ ভারতের বিমান পরিষেবা চালুর আর্জি জানায়।

দিল্লি, হায়দরাবাদের পরে এবার দুর্গাপুর থেকে চেন্নাই ও মু্ম্বইয়েও উড়ান পরিষেবা শুরু হতে চলেছে। কেন্দ্রীয় সরকারের উড়ান প্রকল্পে সপ্তাহে সাতদিন দুর্গাপুর-চেন্নাই-দুর্গাপুর এবং দুর্গাপুর-মু্ম্বই-দুর্গাপুর রুটে এক বেসরকারি সংস্থার বিমান চালু হবে। তাই ঘোষণা করেন আসানসোলে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়। তিনি জানান যে সব ঠিক থাকলে জুন মাস থেকে এই পরিষেবা শুরু হবে। বাবুল জানান, গত পাঁচ বছরে আসানসোল-দুর্গাপরের অনেকেই তাঁর কাছে চেন্নাইয়ের বিমান চালুর অনুরোধ করেছেন তাঁকে। সেই অনুরোধ রাখতে পেরে তিনি খুশি।

শিল্পাঞ্চলের বণিক সংগঠনের কর্তারা জানান,দীর্ঘদিন ধরেই তাঁরা দক্ষিণ ভারতের সঙ্গে বিমান-যোগাযোগের দাবি জানিয়ে আসছিলেন। এই পদক্ষেপে তাঁরা খুশি।

জেলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সম্পাদক বীরেন্দ্রকুমার ঢল, দুর্গাপুর চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি কবি দত্তেরা জানান, দিল্লির পরে এ বার দেশের আরও দুই বড় শহরের সঙ্গে উড়ান-যোগাযোগ তৈরি হওয়ায় অনেক সুবিধা হবে।চিকিৎসা,চাকরি,পড়াশোনা-সহ নানা কারণে ওই দুই শহরে যাতায়াতকারীদেরও সুবিধা হবে। শিল্পপতি পবন গুটগুটিয়ার মতে, মুম্বইয়ের সঙ্গে বিমান যোগাযোগে উপকৃত হবে বাণিজ্য মহল।

বেঙ্গল সাবার্বান চেম্বার অব কর্মাসের সাধারণ সম্পাদক প্রফুল্ল ঘোষের বক্তব্য ভাল খবর।তবে শিল্পের বিকাশ ও কর্মসংস্থানের সুযোগ না বাড়লে পরিষেবা চালু রাখা নিয়ে সংশয় তৈরি হবে।

বিমান পরিবহণ সংস্থার আধিকারিক দেবাশিস সাহা জানান যে-দুর্গাপুর থেকে চেন্নাই ও মুম্বই রুটে বোয়িং ৭৩৭ বিমান চালানো হবে। টিকিটের দাম সাধারণ যাত্রীদের সাধ্যের মধ্যে রাখা হচ্ছে। বিমান চালানোর জন্য সরকারের সঙ্গে চুক্তি পাকা হয়ে গিয়েছে।তবে এখনও সময়সারণী পাওয়া যায়নি। মাসখানেকের মধ্যে তা পেয়ে গেল টিকিট বুকিং শুরু হবে। দুর্গাপুর থেকে চেন্নাই ও মুম্বই, দুই শহরে প্রতিদিনই এই বিমান পরিষেবা চালু থাকবে।

২০১৫ সালের মে মাসে চালু হয় অণ্ডাল বিমানবন্দর।কিন্তু পর্যাপ্ত যাত্রী না মেলায় বারবার বন্ধ হয়ে গিয়েছে বিমান পরিষেবা। বেশ কয়েক মাস বন্ধ থাকার পরে ২০১৮ সালের ১৫ এপ্রিল দিল্লি-দুর্গাপুর-দিল্লি রুটে সপ্তাহে চার দিন উড়ান চালু করে এয়ার ইন্ডিয়া। বিমানবন্দর সূত্রে জানা গেছে, এখনও পর্যন্ত পর্যাপ্ত যাত্রী হচ্ছে না ওই রুটে। ১৬ ফেব্রুয়ারি সপ্তাহে তিন দিন হায়দরাবাদ রুটে বিমান চালাতে শুরু করেছে এয়ার ইন্ডিয়া।এ বার চেন্নাই ও মুম্বই রুটে বিমান চালুর খবরে খুশি শিল্পোদ্যোগীরা।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।