সময়ের সঙ্গে পাল্লা দিতে চাই ই-লার্নিং

Life24 Desk   -  

বর্তমানে উন্নততর প্রযুক্তি ব্যবস্থা গোটা পৃথিবীকেই বদলে দিয়েছে। এবং যত দিন যাচ্ছে প্রযুক্তি ব্যবস্থার উন্নতি মানুষের জীবনধারাকে পাল্টে দিচ্ছে। সমাজের শিক্ষাব্যবস্থাতেও প্রযুক্তি বিস্তর পরিবর্তন ঘটিয়েছে। আমাদের শিক্ষাব্যবস্থা শুধুমাত্র আর বই-খাতার মধ্যে আবদ্ধ নেই। কম্পিউটার আর ইন্টারনেটের সুবাদে আমরা নিজেদের অজানা যে কোনও বিষয়কে, যে কোনও সময়ে আয়ত্ত করতে পারি। সঙ্গে স্মার্টফোন থাকলে আর তাতে যদি ইন্টারনেট কানেকশন থাকে তাহলে তো কথাই নেই। সাম্প্রতিককালে শিক্ষাব্যবস্থার ব্যাপক পরিবর্তন ঘটেছে। শিক্ষাক্ষেত্রে ই-লার্নিং আলাচিত বিষয় হয়ে উঠেছে। দেশ-বিদেশে সব জায়গাতেই এর ব্যাপক প্রসার ঘটেছে।

বাঁধাধরা শিক্ষাব্যবস্থার বাইরে ইন্টারনেটের মাধ্যমে সরাসরি ক্লাস করা কিংবা কোনও বিষয়ের উপর জ্ঞানার্জন করার পদ্ধতিই হল ই-লার্নিং। নতুন প্রজন্মের কাছে ই-লার্নিংয়ের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। এ পদ্ধতিতে ঘরে বসে যে কোনও সময়ে পছন্দের বিষয় সম্পর্কে নিজেকে দক্ষ করে তোলা সম্ভব হচ্ছে। ই-লার্নিংয়ের বিশেষ একটি সুবিধা হল এখানে বাঁধাধরা ক্লাসের ব্যাপার নেই, তাই নিজের সুবিধামতো সময়ে কোনও বিষয়ে জ্ঞানার্জন করা সম্ভব।

সমাজের প্রচলিত শিক্ষাব্যবস্থা থেকে অনেক দিক থেকেই আলাদা ই-লার্নিং ব্যবস্থা। সাধারণ মাধ্যমে একজন শিক্ষার্থী কোনও বিষয়ের উপর যখন পড়াশোনা করেন, তখন অন্য বিষয়ে শিক্ষার সুযোগ কম থাকে। কিন্তু ই-লার্নিং-এর ক্ষেত্রে বিষয়টা আলাদা। অন্যান্য পড়াশোনা অথবা কাজের ফাঁকেও ই-লার্নিং-এ  অংশগ্রহণ করা যায়। এর আরও একটি সুবিধা হল কোর্সটি ঘরে বসেই করা যায়।

অনেকক্ষেত্রে অর্থের অভাবে কিংবা পারিপার্শ্বিক কারণে অনেক শিক্ষার্থীই মাঝপথে পড়াশোনা ছেড়ে দেন। এছাড়া দেশের অনেক জায়গাতেই শিক্ষার প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে ওঠেনি। এই সমস্ত জায়গায় ই-লার্নিং-এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বর্তমানে দেশের বাইরে রয়েছে জনপ্রিয় অনেক

ই-লার্নিং প্ল্যাটফর্ম। পাশাপাশি বেশ কিছু ইনস্টিটিউট আছে যাদের ই-লার্নিং ওয়েবসাইটের মাধ্যমে ঘরে বসে যে কেউ ই-লার্নিং শিখে নিতে পারেন।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।