ক্লাস সেভেন পাশ করা বিধায়কদের গড় আয় ৩১ লক্ষ টাকা

Life24 Desk   -  

দেশের বিভিন্ন রাজ্যের বিধায়কদের বেতন বিষয়ক একটি সার্ভে করে রিপোর্ট প্রকাশ করেছে এডিআর নামে এক সংস্থা। আর সেখানেই উঠে এসেছে বিধায়কদের রোজগার সংক্রান্ত নানা তথ্য। রিপোর্টে দেখা গিয়েছে গোটা দেশে বিধায়কদের গড় বার্ষিক আয় ২৪.৫৯ লক্ষ টাকা। এর মধ্যে সবথেকে বেশি আয় করেন কর্ণাটকের ২০৩ জন বিধায়ক। তাদের গড় আয় ১.১ কোটি টাকা। আর অন্যদিকের পূর্বের রাজ্যে সবথেকে আয় কম বিধায়কদের। সেখানে তাঁরা বছরে সাড়ে ৮ লক্ষ টাকা রোজগার করেন। সবথেকে কম আয় ছত্তিসগড়ের বিধায়কদের, বছরে ৫.৪ লক্ষ আর দক্ষিণের সবকটি রাজ্য মিলে ৭১১ জন বিধায়কের গড় আয় ৫১.৯৯ লক্ষ।

ওই রিপোর্টে প্রকাশিত, ৩৩ শতাংশ বিধায়ক, যারা ক্লাস ফাইভ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন, তাদের বার্ষিক গড় আয় ৩১.০৩ লক্ষ টাকা। আবার ২০ শতাংশ বিধায়ক যাদের স্নাতক ডিগ্রি রয়েছে, তাদের গড় আয় বছরে ২০.৮৭ লক্ষ টাকা। এছাড়া যেসব বিধায়ক নিরক্ষর তাদের বার্ষিক আয় ৯.৩ লক্ষ। অন্তত ৯৪১ জন বিধয়ক তাদের বার্ষিক আয় প্রকাশ করেননি, তাই তারা এই রিপোর্টের বাইরে। গৃহবধূ বিধায়কদের আয় সবথেকে কম, বছরে ৩.৭৯ লক্ষ।

এডিআর নামে ওই সংস্থার কর্ণধার জানিয়েছেন, বেশিরভাগ ক্ষেত্রেই অল্পশিক্ষিত বিধায়কেরা কৃষিকেই পেশা হিসেবে বেছে নেন। সেক্ষেত্রে রোজগারের ব্যাখ্যা দেওয়ারও প্রয়োজন পড়ে না।

দেশের মধ্যে সবথেক ধনী বিধায়ক হলেন বেঙ্গালুরুর এন নাগারাজু। তাঁর বার্ষিক আয় ১৫৭.০৪ কোটি টাকা। আর সবথেকে কম আয় অন্ধ্রের বিধায়ক বি যামিনীর, ১৩০১ টাকা।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।