রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে দিনে ১টি  করে কমলালেবু খান

Life24 Desk   -  

শীতকালীন ফল কমলালেবু যেমন সুস্বাদু, তেমনই স্বাস্থ্যের জন্যও অত্যন্ত পুষ্টিকর। চিকিৎসকদের মতে, প্রতিদিন ২৫ গ্রাম থেকে ২৯ গ্রাম ফাইবার শরীরের পক্ষে একান্ত প্রয়োজনীয়।  আর কমলালেবু মানেই একসঙ্গে অনেকটা ফাইবার। গোলগাল আকৃতির এই ফলটি প্রায় সবাই খেতে পছন্দ করেন। শীতের এই সময়ে বাজারে কমলালেবু বেশ সহজলভ্য।

স্ট্রোক: আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী কমলালেবু খেলে স্ট্রোকের ঝুঁকি কমে।

রক্তচাপ: রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে প্রয়োজন শরীরে পটাশিয়ামের মাত্রা বাড়ানো। কমলালেবুতে থাকা পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

হার্ট: কমলালেবুতে প্রচুর পরিমাণ ফাইবার, পটাশিয়াম, কোলিন ও ভিটামিন সি রয়েছে। যার সবকটিই হার্টের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে।

ডায়াবেটিস: একটি মাঝারি সাইজের কমলালেবুতে ৩ গ্রাম ফাইবার থাকে যা রক্তে ইনসুলিনের পরিমাণ বাড়িয়ে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

ত্বক: কমলালেবুর মধ্যে থাকা ভিটামিন সি ত্বকের যে কোনো সমস্যা দূর করে ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে।

এছাড়াও কমলালেবু হাড় মজবুত করে, দাঁত ভাল রাখতে সাহায্য করে, শ্বাসকষ্টের সমস্যা কমায়, ভাইরাল ইনফেকশন থেকে বাঁচায়।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।