ফেসিয়াল করার পর ভুলেও যে কাজগুলি করবেন না

Life24 Desk   -  

সুন্দর ও উজ্জ্বল ত্বক পেতে সকলেই চায়। আর উজ্জ্বল, মোলায়েম ত্বক পেতে অনেকেই ফেসিয়াল করে থাকেন। এখন কম-বেশি প্রায় প্রত্যেকেই কর্মসূত্রে বাইরে বেড়োতে হয়। আর বাইরের ধুলো-বালির কারণে ত্বকের অবস্থা একেবারে সঙ্গীন হয়ে পড়ে। সেই কারণে ত্বকের যত্ন নেওয়ার প্রয়োজন হয়। সেই কারণেই অনেকে ফেসিয়ালের আশ্রয় নেন। কিন্তু অনেকেই আছেন যাঁরা ফেসিয়াল করার পরেও  ঠিকমতো সফট আর গ্লোয়িং স্কিন পান না। এরজন্য ফেসিয়ালকে দোষ দেবেন না। বরং অনেকেই ফেসিয়াল করার পর এমন কিছু কাজ করে থাকেন, যাতে ফেসিয়ালের এফেক্ট ঠিকভাবে বোঝা তো যায়ই না, বরং স্কিনে নানারকম সমস্যা দেখা দিতে পারে।

জেনে নিন ফেসিয়াল করার পর ভুলেও যেসব কাজ করবেন না-

রোদ থেকে দূরে থাকুন:
ফেসিয়ালের পর ত্বক যেহেতু স্পর্শকাতর হয় এসময় রোদে ঘুরলে সে সূর্যের অতি বেগুনি রশ্মির প্রভাবে স্কিনের বাইরের অংশের ক্ষতি হয়।

পুনরায় ত্বক পরিষ্কার নয়:
ফেসিয়াল করলে এমনিতেই ত্বকের উপরের অংশে জমে থাকা ময়লা এবং ক্ষতিকর উপাদান সব ধুয়ে যায়। তাই, ফেসিয়াল করার পর আবার ত্বক পরিষ্কার করতে নেই। এতে ত্বকের কোষগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে।

ওয়াক্সিং নয়:
ফেসিয়ালের পর ওয়াক্সিং থেকে দশ হাত দূরে থাকবেন। এমনিতেই ওয়াক্সিং বা থ্রেডিং-এর পরে বেশ ব্যথা করে, আর ফেসিয়ালের পরে করালে ব্যথা তো বাড়বেই, এতে ত্বকের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

থ্রেডিং নয়:
ওয়াক্সিংয়ের মতোই ফেসিয়ালের পর ভ্রু প্লাক বা থ্রেডিং করবেন না। এই সময় ত্বকের উপরিভাগ নরম থাকার কারণে এমন কাজ করলে ত্বকের প্রদাহ বৃদ্ধি পাওয়ার আশঙ্কা থাকে।

মেকআপ করবেন না:
ফেসিয়াল করানোর নূন্যতম তিনদিন পর বিউটি প্রোডাক্ট ব্যবহার করতে বলেন বিউটিশিয়ানরা। কারণ ফেসিয়াল করার সময় আপনার মুখের রোমকূপের মুখ খুলে যায়। আর মেকআপে থাকা বিভিন্ন ক্ষতিকারক রাসায়নিক পদার্থ রোমকূপের ছিদ্র দিয়ে শরীরে প্রবেশ করে। আর তার ফলে আপনার শরীরে কিন্তু নানা সমস্যা হতেই পারে। তাই আপনার বিয়েবাড়ি বা পার্টির ৪-৫ দিন আগে ফেসিয়াল করুন, যাতে ওইদিন আপনি নিশ্চিন্তে মেকআপ করতে পারেন।

ফেস মাস্ক:
ফেসিয়ালের পর কোন ফেসিয়াল মাস্ক ব্যবহার করার প্রয়োজন নেই। ফেসিয়াল করার কমপক্ষে ৩৬ ঘণ্টা পর ফেস মাস্ক ব্যবহার করতে পারেন।

মুখে হাত দেবেন না:
ফেসিয়ালের পর মুখে কিন্তু একদম হাত দেবেন না। যতই হাত ধুয়ে নিন না কেন, আপনার হাতে জীবাণু তো থাকেই, আর সেগুলোই মুখে গিয়ে কিন্তু ফেসিয়ালের গুণকে একদম নষ্ট করে দিতে পারে।

 

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।