টিনএজ ফ্যাশনে বাজিমাত করছে প্যাচ জিন্স

Life24 Desk   -  

জিন্স তো কম-বেশি সকলেই পরেন। জিন্স যে শুধু আধুনিকাদের পছন্দের পোশাক এমনটা নয়, বর্তমান সমাজের সঙ্গে তাল মিলিয়ে প্রায় প্রত্যেক মানুষের কাছেই জিন্স তার পছন্দের পোশাক হয়ে উঠেছে। কারণ জিন্স বর্তমানে দ্রুতগতিতে চলা জীবনযাত্রার সঙ্গে নিজেকে সুন্দরভাবে খাপ খাইয়ে নিয়েছে। জিন্সের সঙ্গে একটি মাননসয়ী টপস পরে একজন তরুণী অফিসে যেতেও যতটা স্বাচ্ছন্দ্য বোধ করেন, আবার বেড়াতে গেলেও জিন্স একজন আধুনিকার অন্যতম সঙ্গী হয়ে ওঠে।

কিন্তু এক শেডের জিন্স আর কতবার পরা যেতে পারে। এক বছর একটা শেড ফ্যাশনে ইন থাকলে, পরের বছরই তা আবার আউট ডেটেড হয়ে যায়। সেক্ষেত্রে জিন্সের প্রতি কিছুটা একঘেয়েমি ভাব চলে আসে। তাই পুরনো জিন্স বেশিরভাগ সময় বাক্সবন্দি হয়ে পরে থাকে ঘরে। তবে এবার থেকে পুরনো জিন্সকে বানিয়ে নিন নতুন জিন্স।

পুরনো টি শার্ট প্রায় সকলের ঘরেই থাকে।  সেই কাপড় কেটে পুরনো জিন্সের উপরে সেটি বসানো যেতে পারে। দেখতেও সাধারণ জিন্সের থেকে দেখতে অন্যরকম লাগে। এই ধরনের জিন্সকে প্যাচি জিন্স বলা হয়। প্যাচি জিন্স পরে তাক লাগিয়ে দিতে পারেন সবাইকে। সবচেয়ে বড় কথা, কোনও ফ্যাশন ডিজাইনার নয়,  নিজেই বানিয়ে নিতে পারেন এই জিন্স। শুধু ছোট কয়েকটা রুলস মেনে আজই বানিয়ে ফেলতে পারেন পছন্দের প্যাচি জিন্স।

প্রথমে প্যাচ কোথায় লাগাবেন সেটা ঠিক করে নিতে হবে। এমনকী, কী প্যাচ লাগাবেন সেটাও ঠিক করে নিন। তারপর কাটা কাপড়ের উপরে কালার করে, তাকে শেপমতো কেটে নিন। বিভিন্ন ফাঙ্কি ক্যারেকটারের ছবি লাগাতে পারেন। এমনকী, কোনও পশু, পাখি বা স্মাইলির ছবিও লাগিযে নিতে পারেন। অর্থাত আপনি আপনার মনের মতো করে জিন্সকে সাজিয়ে তুলতে পারেন।

তবে পোশাককেই ক্যারি করার একটি বিষয় থাকে। দেখতে হবে এই ধরনের পোশাক আপনি ক্যারি করতে কতটা স্বাচ্ছন্দ্য বোধ করছেন। পোশাকটি যেন আপনার চরিত্রের সঙ্গে মানানসয়ী হয় সেটি খেয়াল রাখতে হবে। আপনি যদি প্যাচি জিন্সকে স্বাভাবিকভাবে আপনার চরিত্রের সঙ্গে বহন করতে পারেন, তবেই লাগান। এবার শক্ত কোনও জায়গার উপর জিন্স রেখে প্যাচগুলি সেট করে দেখে নিন।

দ্বিতীয়ত, জিন্সের যেখানে প্যাচ লাগাবেন, সেই জায়গায় ৩০ সেকেন্ড আগে ভালোভাবে গরম করে নিন। তারপর প্যাচটিকে জায়গামতো বসিয়ে নিন। এবার প্যাচের উপর হালকা কোনও কাপড় রেখে তার উপর আয়রন করুন। সরাসরি প্যাচের উপর আয়রন করলে প্যাচ খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই প্যাচের উপর কাপড় রেখে গরম করুন।

তৃতীয়ত, প্যাচের উপর কাপড় দিয়ে অন্তত ৯০ সেকেন্ড আয়রন করুন। কিন্তু একভাবে আয়রন রেখে দেবেন না। আয়রনকে সমানে এদিক-ওদিক করুন। যাতে কাপড় পুড়ে না যায়। জামা উলটে নিয়ে ৪৫-৬০ সেকেন্ডের মতো আয়রন করুন। যাতে কোনওভাবেই না প্যাচ খুলে যেতে পারে। তারপর প্যাচ লেগে গেলে ৫ মিনিটের জন্য ঠান্ডা হতে দিন। এরপর দেখে নিন খুলে যাচ্ছে কিনা। যদি আলগা হয়ে যায়, তা হলে আবার আঠা লাগিয়ে আয়রন করুন।

প্যাচ লেগে যাওয়ার পর আপনার পুরনো জিন্স হয়ে উঠবে ব্র্যান্ড নিউ। শেড যাই হোক না কেন, প্যাচ লাগানোর পর আপনার জিন্স তাক লাগিয়ে দেবে সকলকেই।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।