মত্স্য দফতর থেকে মাছ চাষে মিলছে বিনামূল্যে চারা

Life24 Desk   -  

সঠিক পদ্ধতি অনুসরণ করে মাছ চাষ করলে আর্থিকভাবে লাভবান হতে পারেন মাছচাষিরা। তাই মাছচাষে উত্সাহ দিতে রাজ্য সরকার স্থানীয় মত্স্য দফতর থেকে বিনামূল্যে মাছের চারা ও ডিম দেওয়ার প্রকল্প নিয়েছে। শুধু তাই নয়,  মত্স্য দফতর মাছ উত্পাদন ও বিক্রির জন্য নানাভাবে সাহায্য করছে মাছ চাষিদের।

সঠিক নিয়ম ও পদ্ধতি অনুসারে, বিজ্ঞানসম্মত উপায়ে মাছ চাষ করলে মাছ উত্পাদনের পরিমাণ বাড়ার সম্ভবনা অনেকটাই। ডিমপোনা চাষের জন্য ৫ কাঠা পুকুর লাগবে তবে পুকুর এমন হতে হবে, যেন সেই পুকুরে পলি না থাকে। এই চাষের জন্য দুই থেকে তিন সপ্তাহ সময় লাগে। বছরে ৫ থেকে ৬ বার ডিম পোনা উত্পাদন করা যায়। চারাপোনা উত্পাদনের জন্য স্বল্প পলিযুক্ত পুকুর লাগে। এই চাষের মেয়াদ মোটামুটি ২ থেকে ৩ মাস।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।