আকাশে উড়বে দাহির উড়ন্ত ট্রেন!

Life24 Desk   -  

আকাশে ট্রেন উড়ে যাচ্ছে। থামছে এক স্টেশনের পর আর এক স্টেশনে। ট্রেনের পরিচিত সেই হুইসেলও বাজানো হচ্ছে। এগুলো সব অবাস্তব কল্পনা মনে হতেই পারে। কিন্তু এমন বিস্ময়কর ‘উড়ন্ত ট্রেনে’র ধারণা দিয়েছেন এক ইঞ্জিনিয়ার।

রাশিয়ান প্রকৌশলী দাহির সিমেনভ এ বিস্ময়কর ‘উড়ন্ত ট্রেনে’র ডিজাইন করেছেন। তার ডিজাইন অনুযায়ী একটি ভিডিও ছেড়েছেন এ প্রকৌশলী। দাহির আশা করেন, তার ডিজাইনের ট্রেনটি আকাশে উড়তে পারবে। এ ট্রেনের গতিও হবে অনেক বেশি। তবে অ্যারোপ্লেনের গতির থেকে ‘উড়ন্ত ট্রেনে’র গতি হবে কম।

‘উড়ন্ত ট্রেনে’র কম্পিউটার অ্যানিমেটেড ভিডিওতে বেশ কয়েকটি ভার্সন দেখানো হয়েছে। প্রত্যেক ভার্সনের ট্রেনের যাত্রী ধারণক্ষমতা কয়েকশ। ‘উড়ন্ত ট্রেনে’র পাখাগুলো উল্টিয়ে সমতল হতে পারবে। আর ট্রেনটি চলবে বিদ্যুতের সাহায্যে। একটি দণ্ডের সঙ্গে যুক্ত থাকবে। এ দণ্ডটি রেললাইনের সঙ্গে সংযোগ ঘটাবে। দণ্ডটি রেললাইনের ওপর দিয়ে চলমান থাকবে।

দাহির বলছেন, ‘উড়ন্ত ট্রেন’ প্রচলিত ট্রেনের বিকল্প হিসেবে তৈরি করা হবে। এমনকি প্রচলিত ট্রেনের গতির থেকেও এ ট্রেনের গতি হবে অনেক বেশি। যদিও প্লেনের গতি থেকে ‘উড়ন্ত ট্রেনে’র গতি কম হবে। পৃথিবীর সর্বোচ্চ গতির ট্রেনটি ঘণ্টায় ৩০০ মাইলের কাছাকাছি চলে। কিন্তু দাহিরের প্রস্তাবিত ‘উড়ন্ত ট্রেনটি’র গতি হবে ঘণ্টায় ৪০০ মাইল।

নরমান গ্যারিক নামে একজন পরিবহন বিশেষজ্ঞ বলেন, ভবিষ্যতের যানবাহন ব্যবস্থা বর্তমানের প্রচলিত যানবাহনের ওপর নির্ভর করবে না। তখন নতুন ধরনের যানবাহন তৈরি হবে। যেমন ধরুন কার এবং বাইকের যৌথ যানবাহন- এরকম।

দাহির সিমেনভ তার ‘উড়ন্ত ট্রেনে’র ডিজাইন নিয়ে খুবই আশাবাদী। তিনি এটি নিয়ে কাজও শুরু করেছেন। এখন তিনি খোঁজ করছেন বিনিয়োগকারীর। দাহির সিমেনভ অবশ্য এর আগেও বিস্ময়কর কিছু যানবাহন ও প্রযুক্তি ধারণা দিয়েছিলেন।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।