শীতের স্পেশাল গোকুল পিঠে

Life24 Desk   -  

গোটা শীতকালই নলেন গুড়ের সময় হলেও পিঠে খাওয়ার আসল দিন মকর সংক্রান্তি৷ তাই আজ শিখে নিন গোকুল পিঠে।

উপকরণ

নারকেল কোরা-আড়াই কাপ, গুড়-১ কাপ, এলাচ গুঁড়ো-আধ চা চামচ, ড্রাই ফ্রুটস-পছন্দ মতো

খোয়া ক্ষীর-১/৩ কাপ, ময়দা-১ কাপ, সুজি-১/৩ কাপ, দুধ-প্রয়োজন মতো, ঘি, চিনি-১ কাপ, জল-দেড় কাপ, গোলাপ জল-১ চামচ, লেবুর রস- ২ চা চামচ

প্রণালী

ছোট ছোট টুকরো করে গুড়কে ভেঙে নিন। তারপর বড় প্যানে মাঝারি আঁচে গরম করুন। প্রথমে নারকেল কোরা ২-৩ মিনিট ভেজে নিয়ে গুড়ে মেশান। তারপর নারকেল কোরার সঙ্গে গুড় যতক্ষণ না মিশে যায় ততক্ষণ নাড়তে থাকুন। এরপর খোয়াক্ষীর দিয়ে ভালভাবে নাড়তে থাকুন। ১-২ মিনিট নেড়ে ড্রাই ফ্রুটস মেশান। আঁচ বন্ধ করে এলাচ গুঁড়ো মিশিয়েই নামিয়ে নিন৷ ঠান্ডা হলে অল্প অল্প করে নারকেলের মিশ্রণ নিয়ে হাতের চাপে গোল গোল বল বানিয়ে নিন।

ময়দা ও সুজি একসঙ্গে মিশিয়ে নিন৷ আস্তে আস্তে দুধ মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে থাকুন৷ এতে নারকেলের বল ডুবিয়ে নিন।

প্যানে ঘি গরম করে ময়দার গোলায় ডোবানো নারকেলের বল দিন৷ মাঝারি আঁচে ভাজতে থাকুন যতক্ষণ না সোনালি রং হচ্ছে৷ ভাজা হলে টিস্যু পেপারের ওপর তুলে রাখুন যাতে অতিরিক্ত তেল না থকে।

সসপ্যানে জল ফোটাতে থাকুন৷ ফুটন্ত জলে চিনি দিয়ে নাড়তে থাকুন। জলের সঙ্গে চিনি মিশে যখন বুদবুদ কাটবে তখন লেবুর রস মেশান। রস যখন ঘন হয়ে আসবে তখন গোলাপ জল মেশনা। ভাজা পিঠে রসে দিয়ে ১ মিনিট রাখুন যাতে ভাল করে রস ঢুকে নরম হয়ে যায়৷ তারপর তুলে নিন রস থেকে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।