এবার ৫০ হাজার টাকাতেই তৈরি করা যাবে ভ্রাম্যমাণ মিনি হ্যাচারি

Life24 Desk   -  

মাছচাষে দিনকে দিন বাড়ছে উন্নত প্রযুক্তির ব্যবহার। প্রযুক্তিকে ব্যবহার করে মাছের ডিম থেকে চারা তৈরিতে নজর কেড়েছে ভ্রাম্যমাণ মিনি হ্যাচারি। এই মিনি হ্যাচারি ৬ ফুট চওড়া ও ৩ ফুট উঁচু একটি ড্রাম দিয়ে তৈরি। এই হ্যাচারিতে আলাদা করে ব্রিডিং পুল ও হ্যাচিং পুল নেই। তবে এর ব্যবহারিক সুবিধা অনেক। সবচেয়ে বড় সুবিধা হল একটা চেম্বারেই প্রয়োজনমতো পুল তৈরি করা যায়। আর এই পুলের বিশেষ সুবিধা থাকার জন্য খরচ অনেকটাই কম হয়। তাছাড়াও এই হ্যাচারি ব্যবহার করলে ডিম নষ্ট হওয়ার পরিমাণও অনেকটাই কম হয়। তাই যত দিন যাচ্ছে মাছচাষিদের কাছে ততই জনপ্রিয় হচ্ছে ভ্রাম্যমাণ মিনি হ্যাচারি।

আগে পুকুরে হাপা টাঙিয়ে মাছচাষিরা ডিম থেকে মাছের চারা ফোটাত। এই পদ্ধতিতেই বেশিরভাগ জায়গায় ডিম থেকে মাছের চারা হতো। যার ফলে অনেক ডিমপোনা নষ্ট হয়ে যেত। ডিমপোনার নষ্ট হওয়া রক্ষা করতে ও দেশি পোনার উত্পাদন আরও বাড়াতে এরপর বাজারে এল চাইনিজ হ্যাচারি। এতে ডিম থেকে মাছের চারা উত্পাদন বাড়ল। তবে সমস্যা হল অন্য জায়গায়, ওই হ্যাচারিতে ব্রিডিং পুল থেকে ডিম তুলে হ্যাচিং পুলে ফেলতে হয়। ফলে ২০-২৫ শতাংশ ডিম নষ্ট হয়ে যায়।

এছাড়া চাইনিজ হ্যাচারি তৈরির আর একটা বড় সমস্যা হল, এই হ্যাচারি তৈরি করতে খরচ অনেক বেশি হয়। প্রায় দেড় লক্ষ টাকার কাছাকাছি। যাঁরা কম পুজি নিয়ে ব্যবসায় নামেন তাঁদের পক্ষে এটা যথেষ্ট ব্যয়বহুল। তাছাড়া আকারেও অনেকটাই বড় হয় চাইনিজ হ্যাচারি। সেই কারণে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়াও কার‌্যত প্রায় অসম্ভব।

উত্তর ২৪ পরগনা জেলার মত্স্য বিজ্ঞানীরা জানিয়েছেন, নতুন প্রযুক্তিতে তৈরি এই মিনি হ্যাচারিতে অনেক সুবিধা আছে। আর সর্বোপরি এই হ্যাচারি তুলনামূলক কম ব্যয়বহুল হওয়ায় এর ব্যবহার বাড়ছে। মত্স্য বিজ্ঞানীদের কথায়, এই হ্যাচারিতে মাত্র ৫ শতাংশ ডিম নষ্ট হয়। এতে ২ কেজি ওজনের ৬টা স্ত্রী মাছ ও একই ওজনের ১২টা পুরুষ মাছ রাখা যায়। এই হ্যাচারির ব্যবহারে ৪ দিনে মোটামুটি ৫ লক্ষ ডিম পাওয়া যায়। তাছাড়া মোটামুটি ৫০ হাজার টাকাতেই এই হ্যাচারি তৈরি করা যায়। যা চাষিদের কাছে অনেকটাই লাভজনক। উত্তর ২৪ পরগনার মাছচাষি গণেশ বিশ্বাস জানিয়েছেন,  নতুন হ্যাচারি আসার পর আমাদের মতো মাছচাষিরা অনেক কম দামে চারা পাচ্ছে। আমরা অনেকেই অনেক কম পুঁজি নিয়ে ব্যবসায় নামি। ফলে ব্যবসার ক্ষেত্রে একটু সুবিধা তো হচ্ছেই। তার চেয়ে বড় কথা গ্রামের কয়েকজন মিলে হাজার পঞ্চাশেক টাকায় এই হ্যাচারি বানিয়ে নিতে পারলে তো কোনও কথাই নেই।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।