সপ্তাহে তিনটির বেশি ডিম খাচেছন? হার্টের রোগের সম্ভাবনা বাড়বে

Life24 Desk   -  

ডিম আমাদের শরীরের জন্য ভালো না খারাপ, তা নিয়ে অনেকদিন ধরেই পুষ্টিবিদ থেকে শুরু করে গবেষক সকলের মধ্যেই বিতর্ক রয়েছে। তবে উচ্চ রক্তচাপ, কোলেসেটরল, বিশেষ করে যাদের এলডিএল কোলেসেটরলের পরিমাণ বেশি তাদের ডিম খুব মেপে খাওয়ার পরামর্শ দেওয়া হয়। আবার যাদের রক্তে অ্যালবুমিন বেশি, কিংবা অতিরিক্ত ওবেস, তাদেরও ডিম কম খেতে বলা হয়। কেননা এই অতিরিক্ত ডিম থেকেই এইসব রোগগুলি বাড়ে। আর ওজন কমাতে হলে তো ডিম বাদ দিতেই হবে। বিশেষত ডিমের কুসুম। কেননা এতে প্রচুর ফ্যাট আছে।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন হওয়া একটি গবেষণার ফলাফল থেকে জানা গেছে যে সপ্তাহে কোনও ব্যক্তি যদি তিনটির বেশি ডিম খায়, তাহলে তার পরবর্তীতে হার্ট অ্যাটাক হওয়ার ঝুঁকি যারা সপ্তাহে একটা ডিম খায় বা কোনও ডিমই খায় না, তাদের থেকে দশগুণ বেশি থাকে। সেখানকার জনপ্রিয় মেডিক্যাল সাময়িকী ‘জামা’তে এই বিষয়ে একটি গবেষণা প্রবন্ধ পকাশিত হয়েছে। সেই রিপোর্টেই বলা হয়েছে প্রতিদিন মাত্র দুটি ডিম খেলেই হার্টের ক্ষতি হয়, নানাবিধ জটিল রোগ বয়সের আগেই শরীরে থাবা বসায়, যেখান থেকে অকালমৃত্যু অনিবার্য।

কিন্তু কেন এমনটা হয়? এর উত্তরে বিশেষজ্ঞরা প্রথমেই বলেন, এর জন্য ডিমের সাদা অংশ ততটা ক্ষতিকারক নয়, যতটা ক্ষতিকর ডিমের কুসুম। ডিমের কুসুমে থাকে প্রচুর পরিমাণে কোলেসেটরল। একটি বড় আকারের ডিমে মোট কতটা কোলেসেটরল থাকে জানেন? প্রায় ১৮৫ মিলিগ্রাম, যা মানবস্বাস্থ্যের পক্ষে আদৌ ভালো নয়।  হু-এর দেওয়া একটি পরিসংখ্যান অনুসারে একজন সুস্থ পাপ্তবয়স্ক মানুষের খাবারে প্রত্যহ ৩০০ মিলিগ্রামের বেশি কোলেসেটরল থাকা উচিত নয়। কিন্তু তার অর্ধেকেরও বেশি রয়েছে একটি ডিমে। এই গবেষণা থেকে বিশেষজ্ঞরা কিন্তু একদিনে ফলাফলে আসেননি। সতেরো বছর ধরে তিরিশ হাজার মানুষের উপরে প্রায় ছয়টি পরীক্ষা চালানো হয়েছিল। তাদের খাবার ধরন, পরীক্ষার শুরুতে রক্তে এলডিএল ও এইচডিএল কোলেসেটরলের পরিমাণ, জীবনযাত্রার ধরন, প্রতিদিন ডিম খান কি না, সপ্তাহে কটা খান, রেডমিট খান কি না ইত্যাদি খুঁটিয়ে জিজ্ঞেস করা হয়। তারপর বলা হয়েছে খাবারের মাধ্যমে এমনিতেই অনেকটা কোলেসেটরল প্রায় শরীর আর দিনে একটা ডিম খেলেও সেই কোলেসেটরলের মাত্রা অনেকটাই বাড়বে। সোজা কথা হল, খাবারের সঙ্গে দিনে তিনশো মিলিগ্রাম কোলেস্টেরল গ্রহণ করলে হার্টের রোগের ঝুঁকি ১৭ শতাংশ ও অকালমৃত্যুর সম্ভাবনা ১৮ শতাংশ বাড়বে। কেননা এতে হার্টে মেদ জমে রক্ত ঠিকমতো প্রবাহিত হতে পারবে না। ফলে হার্টে চাপ পড়বে।

অবশ্য সকলেরই যে সপ্তাহে তিনের বেশি ডিম খেলে হার্ট অ্যাটাক বা হার্টের অন্যান্য রোগ হবে, এমনটা নয়, তবে ঝুঁকি নিঃসেন্দেহে বাড়ে। এর সঙ্গে সেই ব্যক্তির বয়স, ফিটনেস কীরকম, হাইপারটেনশন রয়েছে কি না, পারিবারিক স্ট্রোকের ইতিহাস, ধূমপানের ব্যবহার ইত্যাদিও সম্পর্কিত।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।